July The Hottest Month: জুলাই ছিল ভয়ংকর উষ্ণ, এবার জানিয়ে দিল 'নাসা'ও! কেন এত গরম?

July The Hottest Month: আগেই জানা গিয়েছিল চলতি বছরের জুলাই মাসটি উষ্ণতার দিক থেকে আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এবার একই কথা বলল নাসা'ও। নাসা জানাল, চলতি বছরের জুলাই মাসটি উষ্ণতার দিক থেকে আগের সব জুলাই মাসকে ছাড়িয়ে গিয়েছে!

Updated By: Aug 16, 2023, 01:02 PM IST
July The Hottest Month: জুলাই ছিল ভয়ংকর উষ্ণ, এবার জানিয়ে দিল 'নাসা'ও! কেন এত গরম?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই জানা গিয়েছিল চলতি বছরের জুলাই মাসটি উষ্ণতার দিক থেকে আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এবার একই কথা বলল মার্কিন মহাকাশ সংস্থা নাসা। নাসা এবার জানাল, চলতি বছরের জুলাই মাসটি উষ্ণতার দিক থেকে আগের সব জুলাই মাসকে ছাড়িয়ে গিয়েছে। শুধু তা–ই নয়, চলতি বছরের জুলাই মাসটি ছিল এযাবৎকালের সবচেয়ে উষ্ণ মাসও। নিউইয়র্কে নাসার (NASA) গর্ডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজের (GISS) বিজ্ঞানীদের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গিয়েছে। সম্প্রতি 'কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস'ও এই তথ্য জানিয়েছিল।

আরও পড়ুন: Independence Day 2023: সংগীতের 'স্বাধীনতা'? একদা-শাসক ব্রিটিশরাই বাজালেন 'জনগণমন-অধিনায়ক'!

১৮৮০ সাল থেকে উষ্ণতম মাসগুলির হিসাব রাখছে নাসা। মহাকাশ সংস্থাটির রেকর্ড অনুযায়ী, ২০২৩ সালের জুলাই মাসটির গড় তাপমাত্রা অন্য যে কোনো জুলাই মাসের তুলনায় ০.২৪ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ! ১৯৫১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত জুলাইয়ের গড় তাপমাত্রার তুলনায় এবারের জুলাই মাসটির গড় তাপমাত্রা ১.১৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল!

কেন এত গরম? 

মানুষের কারণেই এত গরম! মানুষের কাজকর্মের ফলেই বায়ুমণ্ডলে বেশি-বেশি করে মিশছে গ্রিনহাউস গ্যাস। এর জন্যই বিশ্ব ভয়াবহ রকমের উষ্ণ হচ্ছে। গড় তাপমাত্রা বাড়ার কারণে বিশ্ব জুড়ে মানুষ চরম উষ্ণ পরিস্থিতির মধ্যে পড়ছে।

বিশেষ করে দক্ষিণ আমেরিকার কিছু এলাকা, উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা এবং অ্যান্টার্কটিকা উপদ্বীপ এবার বেশি উষ্ণ ছিল। এসব অঞ্চলের তাপমাত্রা গড় তাপমাত্রার চেয়ে প্রায় ৪ ডিগ্রি বেশি উষ্ণ ছিল! নাসার বিশ্লেষণে বলা হয়, প্রশান্ত মহাসাগরের পূর্ব দিকের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে উষ্ণ তাপমাত্রা দিয়েই বোঝা যায়, ২০২৩ সালের মে মাস থেকে এল নিনো শুরু হয়েছে। আগামী বছরেও এল নিনোর বড় রকম প্রভাব পড়বে।

নাসার তরফে জানানো হয়, মার্কিন নাগরিকদের উপর এখন জলবায়ু সংকটের সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে। জলবায়ুবিষয়ক পদক্ষেপগুলি এবার তাই জরুরি ভিত্তিতে কার্যকর করাটা জরুরি হয়ে পড়ছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে। বিল যোগ করেন, আমাদের নিজেদের বাঁচাতে এবং পৃথিবীকে বাঁচাতে এখনই ব্যবস্থা নিতে হবে!

আরও পড়ুন: Typhoon Lan: ছুটে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড়! হাওয়ার গতি হতে পারে প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা...

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক পর্যবেক্ষণ সংস্থা 'কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস'ও বলেছিল, জুলাই মাসটি পৃথিবীতে এযাবৎকালের রেকর্ড হওয়া সবচেয়ে উষ্ণতম মাস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.