ট্রাম্প বনাম হিলারির মাঝে মার্কিন মুলুকে ইতিহাস ভারতীয় বংশোদ্ভুত এই মার্কিন মহিলার

ডোনাল্ড ট্রাম্প বনাম হিলারি ক্লিনটনের ঐতিহাসিক মার্কিন নির্বাচনের ফলাফল ঘোষণার মাঝে ইতিহাস এক ভারতীয়-আমেরিকান মহিলার। মার্কিন সেনেটে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে জায়গা করে নিলেন কমলা হ্যারিস।

Updated By: Nov 9, 2016, 11:58 AM IST
ট্রাম্প বনাম হিলারির মাঝে মার্কিন মুলুকে ইতিহাস ভারতীয় বংশোদ্ভুত এই মার্কিন মহিলার

ওয়েব ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প বনাম হিলারি ক্লিনটনের ঐতিহাসিক মার্কিন নির্বাচনের ফলাফল ঘোষণার মাঝে ইতিহাস এক ভারতীয়-আমেরিকান মহিলার। মার্কিন সেনেটে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে জায়গা করে নিলেন কমলা হ্যারিস। ভারতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক কমলা নিজের স্টেট ক্যালিফোর্নিয়া থেকে জিতে মার্কিন আইনসভায় গেলেন। ৫৫ শতাংশ ভোট পেয়ে জিতলেন কমলা হ্যারিস।

আরও পড়ুন- কে জিতছেন?ক্লিনটন না ট্রাম্প

চেন্নাই থেকে মার্কিন মুলুকে পাড়ি দিলেন কমলা হারালেন ডেমোক্র্যাট প্রার্থী লোরেটা সাঞ্চেজকে। মার্কিন কংগ্রেসে এর আগে বেশ কয়েজন ভারতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক সদস্য হিসেবে থাকলেও, প্রথমবারের জন্য সেনেটের সদস্য পদ পেলেন কোন ইন্দো–মার্কিন।     

আমেরিকার অকল্যান্ডে জন্ম কমলা হ্যারিসের। ১৯৬০ সালে হ্যারিসের মা চেন্নাই থেকে পাকাপাকি আমেরিকা চলে গিয়েছিলেন। সেখানেই বিয়ে করেছিলেন এক জামাইকান- মার্কিন নাগরিককে।পাশাপাশি ইলিনয়েস থেকে জিতে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে জায়গা করে নিয়েছেন ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী রাজা কৃষ্ণমূর্তি।