Kandahar mosque attack: কান্দাহারে মসজিদ হামলার দায় স্বীকার ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর

আত্মঘাতী বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট।

Updated By: Oct 16, 2021, 09:27 AM IST
Kandahar mosque attack: কান্দাহারে মসজিদ হামলার দায় স্বীকার ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর
Photo: AP

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের (Afghanistan) কান্দাহার (Kandahar) শহরে শিয়া মসজিদে বড়সড় বিস্ফোরণ। পর পর বিস্ফোরণে কেঁপে ওঠে মসজিদ চত্বর। বিস্ফোরণে মৃত ৩২ জন, গুরুতর জখম ৫৩। বিপুল ক্ষয়ক্ষতিো হয়। এই আত্মঘাতী বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। 

একটি বিবৃতিতে বলা হয়েছে, দুটি ইসলামী রাষ্ট্র যোদ্ধা মসজিদের প্রতিরক্ষার দায়িত্বে থাকা দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করে। দুই গোষ্ঠীতে ভাগ তাদের উপর আক্রমণ চালায়, যার মধ্যে একটি গোষ্ঠীতেই ছিল প্রায় ৩০০ জন।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে, মোট তিনটি বিস্ফোরণ হয়। প্রথম বিস্ফোরণটি মসজিদের মূল দরজায়। দ্বিতীয়টি হয় মসজিদের দক্ষিণ দিকের দরজায় এবং তৃতীয় বিস্ফোরণটি হয় মসজিদের অন্দরে। প্রত্যেকদিনের প্রার্থনার আগেই বিস্ফোরণটি হয়।

আরও পড়ুন, Afghanistan: মসজিদে বড়সড় বিস্ফোরণ, মৃত ৩২, আহত ৫৩

ঘটনার নিন্দা করেছেন তালিবানশাসিত আফগানিস্তানের অন্তর্দেশীয় মন্ত্রকের মুখপাত্র কোয়ারি সইদ খোস্তি। ঘটনার পিছনে IS-এর হাত রয়েছে বলে অনুমান। এক সপ্তাহ আগেই আফগানিস্তানের কুন্দুজ শহরেও একটি মসজিদে বিস্ফোরণ হয়। সেই হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (Islamic State)। ইসলামিক স্টেট-খোরাশন (IS-K) জঙ্গিরা আত্মঘাতী সেই হামলা চালায়।     

তালিবান ক্ষমতায় আসার পর কাবুলের বিমানবন্দরে ভয়াবহ হামলায় মৃত্যু হয়েছিল ১৭০ জনের। সেই ঘটনার পর এ মাসের শুরুতে শিয়া মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ফের শতাধিক প্রাণ কাড়ে। আবারও শুক্রবার শিয়া মসজিদে হামলার ঘটনা ঘটল। ইমাম বরগাহ মসজিদে এদিনের বিস্ফোরণটি ঘটে। 

সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের লোকেরা মসজিদটি যান, যারা প্রায়ই ইসলামিক স্টেট গোষ্ঠীর নিশানা হন। গত সপ্তাহে, আইএস দাবি করেছিল তারা দেশের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদের ভিতরে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল, এতে শতাধিক লোক নিহত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)