Afghanistan: মসজিদে বড়সড় বিস্ফোরণ, মৃত ৩২, আহত ৫৩

জঙ্গি হামলার আশঙ্কা। 

Updated By: Oct 15, 2021, 05:28 PM IST
 Afghanistan: মসজিদে বড়সড় বিস্ফোরণ, মৃত ৩২, আহত ৫৩

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের (Afghanistan) কান্দাহার (Kandahar) শহরে শিয়া মসজিদে বড়সড় বিস্ফোরণ। বিস্ফোরণের অভিঘাতে এখন মৃত ৩২ জন। গুরুতর জখম ৫৩। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান। বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

বিস্ফোরণের পিছনে কোনও জঙ্গি সংগঠনের হাত রয়েছে কী না, তা এখনও স্পষ্ট নয়। যুদ্ধকালীন তৎপরতায় আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। প্রাথমিক ভাবে ১৫টি অ্যাম্বুল্যান্সের সাহায্যে কাজ শুরু হয়। মসজিদ কর্তৃপক্ষ তাঁদের ফেসবুক প্রোফাইলে রক্তের জন্য আবেদন করে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে, মোট তিনটি বিস্ফোরণ হয়। প্রথম বিস্ফোরণটি মসজিদের মূল দরজায়। দ্বিতীয়টি হয় মসজিদের দক্ষিণ দিকের দরজায় এবং তৃতীয় বিস্ফোরণটি হয় মসজিদের অন্দরে। প্রত্যেকদিনের প্রার্থনার আগেই বিস্ফোরণটি হয়।

আরও পড়ুন: ২ বছরের শিশু গুলি করে খুন করল মা'কে! অফিসের ZOOM মিটিংয়ে সবাই দেখলেন লাইভ

আরও পড়ুন: #উত্সব: ঢাক-কাসর ঘণ্টা-নাচে এবারেও মাতোয়ারা এডিনবরায় 'সাবাশ'-র পুজো

ঘটনার নিন্দা করেছেন তালিবানশাসিত আফগানিস্তানের অন্তর্দেশীয় মন্ত্রকের মুখপাত্র কোয়ারি সইদ খোস্তি। ঘটনার পিছনে IS-এর হাত রয়েছে বলে অনুমান। এক সপ্তাহ আগেই আফগানিস্তানের কুন্দুজ শহরেও একটি মসজিদে বিস্ফোরণ হয়। সেই হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (Islamic State)। ইসলামিক স্টেট-খোরাশন (IS-K) জঙ্গিরা আত্মঘাতী সেই হামলা চালায়।     

আমেরিকা আফগানিস্তান থেকে সেনা প্রত্যহারের ঘোষণা করলে, অগাস্ট মাসের মাঝামাঝিতে কাবুলের দখল নেয় তালিবান। এরপরই আফগানিস্তান ত্যাগের হুড়োহুড়ি পড়ে যায়। বিমানবন্দরে অরাজগতা শুরু হয়। এরই মধ্যে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন  ইসলামিক স্টেট-খোরাশন (IS-K)। ওই হামলায় ১৩ জন মার্কিন সেনার-সহ একাধিক সাধারণ মানুষের মৃত্যু হয়।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)