Kenya: সংসদ ভবনে আগুন! মৃত ১০! নতুন আইনের বিরুদ্ধে ক্ষোভ-বিক্ষোভ-প্রতিবাদে নরক রাজধানী...

Kenya: গত সপ্তাহে এই বিলের কিছু বিষয়ে যদিও সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল করতে চান নাগরিকরা। কী হবে সেখানে আগামী দিনে?

Updated By: Jun 25, 2024, 07:37 PM IST
Kenya: সংসদ ভবনে আগুন! মৃত ১০! নতুন আইনের বিরুদ্ধে ক্ষোভ-বিক্ষোভ-প্রতিবাদে নরক রাজধানী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন এক আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করছে পুলিস। এরই মধ্যে দেশটির সংসদ ভবন প্রাঙ্গণেও প্রবেশ করে বিক্ষোভকারীরা। এ সময় সংসদ ভবনের একটি অংশে আগুন দেখা যায়। যদিও পুলিস তাদের সেখান থেকে সরিয়ে দিতে চেষ্টা চালাচ্ছে। এ সময়ে সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন।

আরও পড়ুন: Space Debris: এই প্রথম! মহাকাশ থেকে বাড়ির উপর বর্জ্য এসে পড়ায় নাসার বিরুদ্ধে মামলা...

বিক্ষোভ চলার সময় গুলির শব্দ শোনা গিয়েছে। একটি সূত্র জানিয়েছে, সংসদ ভবনের এই ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে কেনিয়ায় দেশ জুড়েই বিক্ষোভ হচ্ছে। কারণ এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। যা সাধারণ মানুষ কোনও ভাবেই মেনে নিতে পারছেন না।

গত সপ্তাহে এই বিলের কিছু বিষয়ে যদিও সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল করতে চায় কেনিয়ার নাগরিকরা।

আরও পড়ুন: Bird Flu: ভয়ংকর! আক্রান্ত পরের পর খামার, হু হু করে ছড়াচ্ছে বার্ড ফ্লু, শয়ে শয়ে মরছে হাঁস-মুরগি...

এমনিতেই কেনিয়ায় দীর্ঘ দিন ধরে অর্থনৈতিক সংকট চলছে। সেখানে কস্ট-অফ-লিভিং ক্রাইসিস দিনে দিনে বেড়েছে। এর মধ্যে করবৃদ্ধি ঘটায় মাথা ঠিক রাখতে পারছেন না সাধারণ নাগরিকেরা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.