তিমিকে কখনও 'হ্যালো', 'বাই বাই' বলতে শুনেছেন?

ফ্রান্সের মেরিন থিম পার্কের ১৬ বছর বয়সী মেয়ে তিমি অতি সহজেই রপ্ত করে ফেলেছে বেশ কয়েকটি শব্দ। এবং সেই শব্দগুলো নিজস্ব অনুকরণে বলতে পারে সে। এই ধরুন তাকে হ্যালো বললে সে হ্যালো বলে।

Updated By: Jan 31, 2018, 06:58 PM IST
তিমিকে কখনও 'হ্যালো', 'বাই বাই' বলতে শুনেছেন?

নিজস্ব প্রতিবেদন: মানুষের মতো তিমিও নাকি কথা বলতে পারে! অনর্গল মানুষের ভাষায় না বললেও একটি-দুটি শব্দ অনায়াসেই রপ্ত করে ফেলতে পারে তিমি। এমনকী সংখ্যাও গুনতে পারে তারা। হ্যাঁ, এমনটাই অন্তত দাবি করছেন মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

কেমন শব্দ বলতে পারে তিমি?

আরও পড়ুন- আইনস্টাইনের থেকে IQ বেশি জিনিয়াস মাহির

ফ্রান্সের মেরিন থিম পার্কের ১৬ বছর বয়সী মেয়ে তিমি অতি সহজেই রপ্ত করে ফেলেছে বেশ কয়েকটি শব্দ। এবং সেই শব্দগুলো নিজস্ব অনুকরণে বলতে পারে সে। এই ধরুন তাকে হ্যালো বললে সে হ্যালো বলে। কিংবা 'বাই বাই' করলে নিজস্ব ভঙ্গিমায় 'বাই বাই' করে ওর্কা প্রজাতির ওই তিমি। তিন পর্যন্ত সংখ্যা গোনার ক্ষমতাও দেখিয়েছে সে।

আরও পড়ুন- দেখা হল দীর্ঘতম পুরুষ ও ক্ষুদ্রতম নারীর

মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী জোসে আব্রামসন জানিয়েছেন, মানুষের শব্দ বোঝার ক্ষমতা রয়েছে তিমির। বিভিন্ন কথা বলিয়ে পাখির মতো এরাও শব্দ অনুকরণ করতে পারে। উইকি নামে ওই তিমি প্রথম যে মানুষের ভাষা অনুকরণ করতে পেরেছে বলে দাবি বিজ্ঞানীদের। বিজ্ঞানীরা জানাচ্ছেন, তিমিরা শব্দ করে একে অপরের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করে। তাদের শ্রবণ ক্ষমতা প্রবল। সে কারণেই তাড়াতাড়ি অনুকরণ করতে পারে বলে দাবি বিজ্ঞানীদের।

আরও পড়ুন- নরেন্দ্র মোদীকে অনুকরণ করলেন ট্রাম্প

শুনুন তিমির কথা বলা-

.