Life Expectancy in India: ভারতে কমছে গড় আয়ু, কোন ভয়ংকর ঘটনার জেরে?

বিশ্ব জুড়ে কমছে গড় আয়ু। ব্যতিক্রম নয় ভারতও। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথমবার বিশ্বব্যাপী গড় আয়ু কমল মানুষের। কীসের জেরে, জেনে স্তম্ভিত বিজ্ঞানীরা। 

Updated By: Jul 16, 2022, 05:47 PM IST
Life Expectancy in India: ভারতে কমছে গড় আয়ু, কোন ভয়ংকর ঘটনার জেরে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আশঙ্কা ছিলই। গবেষকদের সেই আশঙ্কাই সত্যি প্রমাণিত হল। কোভিড-১৯ এর জেরে মানবজাতির গড় আয়ু কমছে। এই রকমই এক রিপোর্ট প্রকাশ করেছিল রাষ্ট্রসংঘ। বিশ্ব জুড়েই কমছে গড় আয়ু। ব্যতিক্রম নয় ভারতও। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী গড় আয়ু ৭২.৮ থেকে কমে দাঁড়িয়েছে ৭১-এ! তবে এই বিপর্যয়ের মধ্যেও মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি বলেই রিপোর্টে উল্লেখ রয়েছে। 

কেন এরকম হল? 

সমীক্ষা ও গবেষণা বলছে, মূলত কোভিডের কোপই পড়েছে মানুষের গড় আয়ুতে। চাঞ্চল্যকর এই বিষয়টি গত ১ জুলাই রাষ্ট্রসংঘের রিপোর্টে প্রকাশ পায়। রিপোর্টে উল্লেখ রয়েছে, আগামী ৯ বছরে বিশ্বব্যাপী গড় আয়ু কমবে। রাষ্ট্রসংঘের প্রকাশিত রিপোর্টে মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি বলে জানানো হয়েছে। মহিলাদের গড় আয়ু যেখানে ৭৩.৮, পুরুষদের সেখানে ৬৮.৪। 
রিপোর্টে আরও বলা হয়েছে, প্রত্যেক দেশেই মহিলাদের আয়ু বেশি। লাতিন আমেরিকায় এই আয়ু গড়ে ৭ বছর বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়েছে। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে যা প্রায় ৩ (২.৯ বছর) বছর। বিশ্বে মহিলা ও পুরুষদের মধ্যে গড় আয়ুর ব্যবধানও অনেক বেশি। তবে গত তিন দশকে এই ব্যবধান কিছুটা কমলেও ২০২১ সালে সেই ব্যবধান আবার বেড়ে দাঁড়িয়েছিল ৫.৪ বছরে!

রিপোর্টে গড় আয়ু সবচেয়ে বেশি বলে উল্লেখ রয়েছে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের মানুষের। সবচেয়ে কম আফ্রিকার সাহারা অঞ্চলের। মধ্য ও দক্ষিণ আফ্রিকায় গড় আয়ু ৬৭.৭ বছর।

এভাবে গড় আয়ু কমার ক্ষেত্রে মূলত অতিমারীকেই দায়ী করা হয়েছে। বলিভিয়া, লেবানন, মেক্সিকো, ওমান এবং রাশিয়ার মতো দেশগুলিতে ২০১৯ এবং ২০২২ সালের মধ্যে গড় আয়ু ৪ বছরের বেশি কমেছে বলে জানা গিয়েছে। স্বল্পোন্নত দেশগুলির গড় আয়ুতে পিছিয়ে থাকার কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয়ের উল্লেখ রয়েছে রিপোর্টে। মূলত শিশু ও মায়ের মৃত্যুর বর্ধিত হারই এই পিছিয়ে পড়ার অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে। এছাড়া কয়েকটি দেশে রয়েছে সংঘাতের আবহ। এ সবের সঙ্গেই যোগ হয়েছে কোভিড-১৯ এর প্রভাব। করোনাই গড় আয়ু কমার বিষয়টিকে তরান্বিত করেছে বলে রিপোর্টে জানানো হয়েছে। 
কোভিডের ফলে বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু কমেছে বলে প্রথম জানিয়েছিল অক্সফোর্ডের একটি গবেষণা। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম। বিশ্বের মোট ২৯টি দেশের উপর চালানো হয়েছিল সেই গবেষণা। অক্সফোর্ডের গবষেকদের সেই আশঙ্কাতেই এবার শিলমোহর দিল রাষ্ট্রসংঘ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Israeli Air Strikes: বাইডেনের সফরের মধ্যেই গাজায় বিমান হামলা...

.