OMG! গাছের উপর পড়ল বাজ, জ্বলল আগুন

এ যেন এক বিরল দৃশ্য। গাছের উপর বাজ পড়ল। কিন্তু গাছের কিছুই হল না। গাছের ভিতরে আগুন জ্বলল। অথচ, তার আঁচ পড়ল না গাছের বাইরের অংশে। নাটকীয়তায় ভরা একটি দৃশ্য। ঠিক যেন মনে হচ্ছে সেলুলয়েডের একটি দৃশ্য।

Updated By: Jun 18, 2016, 01:24 PM IST
OMG! গাছের উপর পড়ল বাজ, জ্বলল আগুন

ওয়েব ডেস্ক : এ যেন এক বিরল দৃশ্য। গাছের উপর বাজ পড়ল। কিন্তু গাছের কিছুই হল না। গাছের ভিতরে আগুন জ্বলল। অথচ, তার আঁচ পড়ল না গাছের বাইরের অংশে। নাটকীয়তায় ভরা একটি দৃশ্য। ঠিক যেন মনে হচ্ছে সেলুলয়েডের একটি দৃশ্য।

এটাও কি সম্ভব?

অসম্ভব হলেও এটাই সত্যি। বাজ পড়ল গাছে। কিন্তু দিব্যি জীবন্ত রইল গাছ। গাছের মোটা গুঁড়ি দুভাগ হয়ে গেল। গুঁড়ির ভিতরে জ্বলে উঠল আগুন। দাউদাউ করে জ্বলতে থাকল গাছের গুঁড়ির ভিতরের অংশ। আগুন স্পর্শও করল না গাছের বহির্ভাগকে।

কী করে সম্ভব হল এটা?

মার্কিন আবহাওয়া দফতর জানাচ্ছে, বজ্রপাতে কখনও কখনও ক্রমাগত তড়িত্‍ প্রবাহিত হতে থাকে। এক অথবা দু'বার প্রত্যাঘাতের বদলে ক্রমাগত তড়িত্‍ উত্পন্ন হওয়ার ফলে দীর্ঘসময় আগুন জ্বলতে থাকে। যে বস্তুর উপর বজ্রপাত হয়, খুব অল্পসময়ে সেই বস্তুটি গরম হয়ে যায় এবং আগুন ধরে যায়। তাহলে কেন গাছের বাকি অংশ অক্ষত থাকল? তার ব্যাখ্যা অবশ্য পাওয়া যায়নি। ওই যে কথায় আছে না, অঘটন আজও ঘটে।

নিচে এমনই একটি প্রতীকী ভিডিও দেওয়া হল-

 

 

.