আমেরিকায় ৭০ বছর পরে মৃত্যুদণ্ড মহিলার

মৃত্যুদণ্ড নিয়ে ভাবছে গোটা পৃথিবী। আধুনিক সময়ে এই শাস্তির বিপক্ষে আর অনেকেই নয়। কিন্তু এর মধ্যেই আমেরিকায় ঘটে গেল বিরল ঘটনা। মৃত্যুদণ্ড দেওয়া হল এক মহিলাকে।

Updated By: Jan 13, 2021, 07:21 PM IST
আমেরিকায় ৭০ বছর পরে মৃত্যুদণ্ড মহিলার

নিজস্ব প্রতিবেদন: মৃত্যুদণ্ড নিয়ে ভাবছে গোটা পৃথিবী। আধুনিক সময়ে এই শাস্তির বিপক্ষে আর অনেকেই নয়। কিন্তু এর মধ্যেই আমেরিকায় ঘটে গেল বিরল ঘটনা। মৃত্যুদণ্ড দেওয়া হল এক মহিলাকে।

লিসা মন্টেগোমারি (Lisa Montgomery)নামের ওই মহিলাকে মৃত্যুদণ্ড দেওয়া হল। ৭০ বছর পরে আমেরিকায় কোনও মহিলার মৃত্য়ুদণ্ড হল। শরীরে বিষাক্ত ইঞ্জেকশন (lethal injection)দিয়ে লিসার মৃত্যু কার্যকর করল মার্কিন প্রশাসন।

১৯৭৬ সালে আমেরিকার সুপ্রিম কোর্ট (US Supreme Court) মৃত্যুদণ্ডে নিষেধাজ্ঞা জারি করে। পরে অবশ্য তা প্রত্যাহারও করে নেওয়া হয়। তবে মৃত্যুদণ্ড বন্ধই ছিল। ২০১৮ সালে সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার ফের মৃত্যুদণ্ড চালু করে। সেই আইনের বলেই লিসার মৃত্যুদণ্ড কার্যকর হল।

কী ছিল লিসার অপরাধ?

পঞ্চাশোর্ধ্ব লিসা ২০০৪ সালে মিসৌরিতে (Missouri)এক অন্তঃসত্ত্বা মহিলাকে শ্বাসরোধ করে খুন করেন। পরে সেই মহিলার পেট চিরে বাচ্চাটিকে বের করে আনেন। মা মারা গেলেও বাচ্চাটি অদ্ভুতভাবে বেঁচে যায়। সন্তানটিকে বড় করতে থাকেন তিনি। তবে শেষ রক্ষা হয় না। লিসা ধরা পড়েন। যদিও সে সময়ে লিসা মানসিক ভাবে অসুস্থ এই প্রমাণ দেখিয়ে তাঁর আইনজীবীরা তাঁকে শাস্তি থেকে আড়াল করতে সক্ষম হন। কিন্তু পরে লিসার প্রকৃত অপরাধ প্রমাণিত হয়। 

Also Read: করোনা আক্রান্ত এবার গরিলাও