Monkey Festival: বানর উৎসব! কিষ্কিন্ধ্যায় নয়, থাইল্যান্ডে

করোনার জেরে দু'বছর পরে ফিরল এই উৎসব।

Updated By: Nov 29, 2021, 06:25 PM IST
Monkey Festival: বানর উৎসব! কিষ্কিন্ধ্যায় নয়, থাইল্যান্ডে

নিজস্ব প্রতিবেদন: বাই দ্য মাঙ্কি, ফর দ্য মাঙ্কি, অফ দ্য মাঙ্কি! 'মাঙ্কি ফেস্টিভ্যাল'। যেখানে রাশি রাশি ফল রাখা থাকে, আর বানরেরা এসে তা খায়। এক আজব মজার উৎসব।

লম্বা লেজের বানর, যাদের 'ম্যাকাকিউজ' নামেও ডাকা হয়, তারা দলে দলে এসে সেখানে দাঁড়িয়ে থাকা লোকজনের গায়ে মাথায় উঠে-পড়ে, আর সেখানে স্তূপাকার করে রাখা কলা ও আনারস খেতে থাকে। 

এবারেও তাই হয়েছে। প্রচুর দেশি-বিদেশি পর্যটক এসেছেন। চলছে নাচ-গান। বানরেরা এসে সেসব খেল, ছড়াল, মজা করল, খেলল। জানা গিয়েছে, উৎসবস্থলে প্রায় দু'টন সবজি ও ফল রাখা ছিল। তরমুজ, আনারস, গাজর, শসা, ড্রাগন ফল, কলা। প্রথাগত এইসব ফলমূলের সঙ্গে রাখা হয়েছিল ডুরিয়ানের মতো বহুমূল্য ফলও।

করোনাকবলিত বিশ্বে এই উৎসব সাময়িক ব্যাহত হয়েছিল। লোকজনের অংশগ্রহণও বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু ইদানীং বিশ্ব অনেক খোলামেলা হয়েছে। উঠেছে বা শিথিল হয়েছে বিধিনিষেধ। সেই দেশে যাত্রা 'কোয়ারান্টাইন-ফ্রি' হওয়ায় আশা করা যাচ্ছিল সেখানে এবার পর্যটকদের ভিড় বাড়বে। তেমনটাই হল। বানরের উৎসবে মানুষের ভিড়ও চোখে পড়ার মতো। নানা জায়গা থেকে পর্যটকেরা এলেন। জমে গেল বানর উৎসব।     
 
(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: শিখ ধর্মাবেগে 'আঘাত' পাক মডেলের; ক্ষুব্ধ গুরুদ্বার কমিটির ধমক খেল Pakistan

.