Afghanistan: 'অনেক হয়েছে, আর নয়! এবার স্কুল খুলুন, পড়তে দিন মেয়েদের' তালিবানকে কড়া বার্তা...

Afghanistan: ২৫ লাখেরও বেশি স্কুলগামী আফগান কন্যা ২০২১ সাল থেকে স্কুলে যাচ্ছে না! নারীশিক্ষার উপর তালিবানের চাপানো এই নিষেধাজ্ঞাকে অপরাধ বলে উল্লেখ করলেন এক আফগান সমাজকর্মীই।

Updated By: Aug 20, 2023, 07:18 PM IST
Afghanistan: 'অনেক হয়েছে, আর নয়! এবার স্কুল খুলুন, পড়তে দিন মেয়েদের' তালিবানকে কড়া বার্তা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ইউনেসকো'র তথ্য বলছে, ২৫ লাখেরও বেশি স্কুলগামী আফগান কন্যা ২০২১ সাল থেকে স্কুলে যাচ্ছে না! সৌজন্য সেদেশের তালিবান শাসন। 'ইউনেসকো' আরও জানাচ্ছে, মেয়েদের স্কুলে যেতে না-দেওয়ার এই তালবানি সিদ্ধান্তের জেরে গত ২০ বছরে নারীশিক্ষায় ভয়ংকর রকম পিছিয়ে পড়েছে আফগানিস্তান! 

আরও পড়ুন: Pakistan: ভয়ংকর পথদুর্ঘটনা! মুখোমুখি সংঘর্ষে বাসে আগুন লেগে ১৬ জনের মৃত্যু, আহত বহু...

সম্প্রতি আফগানিস্তানের বিখ্যাত নারী অধিকারকর্মী মাহবুবা সেরাজ নারীশিক্ষার উপর তালিবানের এই নিষেধাজ্ঞা এবং নারীদের উপর তাদের চাপানো অন্যান্য নিষেধাজ্ঞাকে 'অপরাধ' এবং 'বর্ণবাদ' হিসেবে বর্ণনা করলেন। আফাগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলের দুবছর পূর্তি উপলক্ষে প্রকাশিত এক তথ্যচিত্রে এমন মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন: Global Water Scarcity: বিশ্ব জুড়ে ৪০০ কোটিরও বেশি মানুষ চরম জলসংকটে পড়তে চলেছেন! ভারতেও কি খরা?

তালিবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের সাক্ষাৎকার নেন নোবেল শান্তি পুরস্কারের জন্য এক সময়ের মনোনয়ন পাওয়া মাহবুবা সেরাজ। ১৫ অগস্ট এই তথ্যচিত্র প্রকাশিত হয়েছে। সেখানেই মাহবুবা তালিবানের উদ্দেশ্যে বলেন, 'দোহাই আপনাদের, অনুগ্রহ করে মেয়েদের স্কুলগুলো এবার খুলে দিন। এ অসম্ভব! এভাবে স্কুলে না গিয়ে একটি প্রজন্ম বেড়ে উঠতে পারে না!'

জবিউল্লাহ মুজাহিদের সেরাজকে বলেন, নারীশিক্ষার জন্য আপনার এই উদ্বেগ খুবই ন্যায়সংগত। কিন্তু পড়াশোনা করে স্কুলশিক্ষার্থীরা যদি তালিবান সরকারের বিরোধিতা শুরু করে তাহলে তা আফগান-সমাজের স্থিতিশীলতা বিপন্ন করে তুলতে পারে।

 

.