California: এ কী? মানুষ খাচ্ছে মানুষেরই মাংস! ক্যানিবালিজম কি ফিরল পৃথিবীতে?

Cannibalism in California: 'দ্য অ্যাক্ট অফ কনজিউমিং অ্যানাদার ইনডিভিডুয়াল অফ দ্য সেম স্পিসিজেস অ্যাজ ফুড'! সাদা বাংলায় দাঁড়ায়, যাকে বলে কাক হয়ে কাকের মাংস খাওয়া! কিন্তু ঘটনা যখন আর কাকে সীমাবদ্ধ না থেকে মানুষ পর্যন্ত গড়ায়, তখনই চোখ কপালে ওঠে!

Updated By: Mar 23, 2024, 07:19 PM IST
California: এ কী? মানুষ খাচ্ছে মানুষেরই মাংস! ক্যানিবালিজম কি ফিরল পৃথিবীতে?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাকে বলে ক্যানিবালিজম? অভিধান বলছে, 'দ্য অ্যাক্ট অফ কনজিউমিং অ্যানাদার ইনডিভিডুয়াল অফ দ্য সেম স্পিসিজেস অ্যাজ ফুড'! সাদা বাংলায় দাঁড়ায়, যাকে বলে কাক হয়ে কাকের মাংস খাওয়া! কিন্তু ঘটনা যখন আর কাকে সীমাবদ্ধ না থেকে মানুষ পর্যন্ত গড়ায়, তখনই চোখ কপালে ওঠে!‌ কী বলতে চাইছি? মানে ধরুন, মানুষ হয়ে মানুষের মাংস খাওয়া! চমকে উঠছেন? বলছেন, সে তো পৃথিবীর ইতিহাসে এক সময় ঘটত, কিন্তু এখন, এই আদ্যন্ত আধুনিক পৃথিবীতে এ প্রসঙ্গের অবতারণা কেন?

আরও পড়ুন: Deepfake Pornography: ডিপফেক পর্নোগ্রাফির শিকার ৪ হাজার তারকা, শুধু ব্রিটিশই ২৫০ জন...

কারণ, প্রায় তেমনই ঘটেছে। ঘটেছে মার্কিন মুলুকে। ক্যালিফোর্নিয়ায় ক্যানিবালিজম বা নরমাংস ভক্ষণের এই ভয়ংকর ছবিটা দেখা গিয়েছে। পুলিস দেখেছে, ট্রেন দুর্ঘটনায় মৃত এক মানুষের পা চিবিয়ে চিবিয়ে খাচ্ছে একজন! পুলিস এ দৃশ্য দেখেছে ক্লোজড সার্কিট টিভি ক্যামেরায়। সঙ্গে সঙ্গে ট্র্যাক করে জায়গাটি স্পট করে পুলিস এবং ওই ভয়ংকর কাজে জড়িত লোকটিকে ধরে। এই ঘটনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় দেখা যায়।

রেল দুর্ঘটনায় মৃত ব্যক্তির পা ওই লোকটি কোনও ভাবে সরিয়ে ফেলেছিল। তারপর সেটি খেতে থাকে সে। আর সেই দৃশ্যই ধরা পড়ে ক্যামেরায়। ক্যালিফোর্নিয়ার আমতরাক স্টেশনে এক ভদ্রমহিলাকে ট্রেন ধাক্কা দেয়। মৃত্যু ঘটে ওই মহিলার। ওই মহিলার পা-ই খেতে দেখা গিয়েছে ওই অদ্ভুত ব্যক্তিকে। পুলিস তাকে ট্র্যাক করার পরেই গ্রেফতার করে।

আরও পড়ুন: Kalbaishakhi: দোলের রং ফিকে, জোরাল কালবৈশাখির আতঙ্কে বাংলা...

ক্যানিবালিজিম দেখা গিয়েছে লিবিয়া ও কঙ্গোয়। বেশ কিছু যুদ্ধে। করোওয়াই হল এমন একটি উপজাতি যারা এখনও বিশ্বাস করে, নরমাংস ভক্ষণ সংস্কৃতিরই এক অংশ। কিছু মিলেনেশিয়ান উপজাতিরা এখনও তাদের ধর্মচর্চায় ও যুদ্ধে ক্যানিবালিজমকে মান্যতা দেয়। তবে ক্যানিবালিজিম আজও রহস্যময়। আজও এর যথাযথ ব্যাখ্যা মেলে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.