Kabul Blast: ভয়াবহ বিস্ফোরণ কাবুলে, দায় স্বীকার করেনি কেউ

হতাহতের সংখ্যাও জানা যায়নি।

Updated By: Oct 3, 2021, 08:10 PM IST
Kabul Blast: ভয়াবহ বিস্ফোরণ কাবুলে, দায় স্বীকার করেনি কেউ

নিজস্ব প্রতিবেদন: কেঁপে উঠল কাবুল। আইএসের সঙ্গেই কি তালিবানের টক্কর চলছে? এখনও পরিষ্কার নয়। তালিবান আধিকারিকদের তরফে জানানো হয়নি হতাহতের সংখ্যাও। 

ফের কেঁপে উঠল কাবুলিওয়ালার দেশ। রবিবার বিকেলের কাবুলের এক মসজিদের কাছে ঘটল এক ভয়াবহ এই বিস্ফোরণ। বেশ কয়েকজন নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর। তবে হতাহতের প্রকৃত সংখ্যা এখনও জানা যায়নি।

আরও পড়ুন: Qatar: প্রথমবার নির্বাচন কাতারে, পরাজিত সকল মহিলা প্রার্থী

তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদই কি ছিলেন এই হামলার নিশানা? এক টুইটে মুজাহিদ জানিয়েছেন, কাবুলের ইদগাহ মসজিদের প্রবেশপথের কাছেই বিস্ফোরণটি হয়েছে। এদিকে রবিবারই বিকেলে ওই মসজিদে উপস্থিত ছিলেন ওই তালিবান মুখপাত্র। গত সপ্তাহে তাঁর মা মারা গিয়েছেন। তাঁর স্মৃতিতেই মসজিদে ধর্মীয় অনুষ্ঠান ছিল। জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তাঁর আত্মীয়-বন্ধুরা আমন্ত্রিত ছিলেন ওই অনুষ্ঠানে। তখনই হঠাৎ ইদগাহ মসজিদের বাইরে বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া যায়। আর তার পরই শুরু হয় এলোপাথাড়ি গুলি। 

জাবিহুল্লাদ মুজাহিদের মায়ের স্মৃতিতে অনুষ্ঠানের জন্য তালিবান প্রশাসনের তরফে ইদগাহ মন্দিরের সামনের রাস্তা সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। তার কিছু পরেই এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে বেশ কয়েকজন জখম হন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এখনও পর্যন্ত কেউই এই নাশকতার দায় স্বীকার করেনি। তবে আফগানিস্তানে তালিবান-রাজ কায়েম হওয়ার পরে আইএস সেখানে বেশ কয়েকটি নাশকতার সঙ্গে যুক্ত থেকেছে বলে জানা গিয়েছে। আসলে তালিবান ও আইএসের মধ্যে মতাদর্শগত নানা দ্বন্দ্ব আছে বলেই খবর। প্রকারান্তরে আইএস তালিবানকে শত্রুই মনে করে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: New Dinosaur Species: প্রায় ৭ কোটি বছর আগে ব্রাজিলে ঘুরে বেড়াত এরা