দাউ দাউ করে জ্বলছে 'পৃথিবীর ফুসফুস', ভয়াবহ ক্ষতির আশঙ্কায় বিজ্ঞানীরা

স্যাটেলাইট ইমেজ দেখাচ্ছে, আগুনের তীব্রতা এতটাই বেশি যে ধোঁয়া প্রায় ১৭০০ কিমি দূরত্ব পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

Updated By: Aug 22, 2019, 12:59 PM IST
দাউ দাউ করে জ্বলছে 'পৃথিবীর ফুসফুস', ভয়াবহ ক্ষতির আশঙ্কায় বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদন : দাউ দাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস। কালো ধোঁয়ায় ছেয়ে গিয়েছে আকাশ। অথচ এত বড় অগ্নিকান্ডের খবর বিশ্বের সব জায়গার মানুষ এখনও জানেনই না। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে জ্বলছে আমাজনের বিস্তীর্ণ এলাকা। ব্রাজিলের স্পেস রিসার্চ সেন্টার জানিয়েছে, সাম্প্রতিককালে এই নিয়ে ৭২, ৮৪৩ বার আগুন লেগেছে আমাজনের গভীর জঙ্গলে। যার ফলে আমাজনের বিস্তীর্ণ এলাকার প্রবল ক্ষতি হয়েছে।

আরও পড়ুন-  জাপানেও যান্ত্রিক ত্রুটি! দরজা খোলা রেখেই ২৮০ কিলোমিটার বেগে ছুটল বুলেট ট্রেন!

দক্ষিণ আমেরিকার বৃষ্টিচ্ছায় অরণ্য আমাজন পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেন সরবরাহ করে। তাই আমাজনকে পৃথিবীর ফুসফুস বলে থাকেন অনেকে। তবে এবারের ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে পৃথিবীর ফুসফুসের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে। আমাজনের বিস্তীর্ণ অঞ্চল ধ্বংস হলে বিশ্বের জলবায়ু পরিবর্তনে প্রবল প্রভাব পড়তে পারে। ব্রাজিলের আমাজোনাস, রন্ডোনিয়া, পারা ও মাতো গ্রোসো এলাকার বিস্তীর্ণ অঞ্চলে আগুন ছড়িয়ে পড়েছে বলে খবর। বৃষ্টিচ্ছায় অঞ্চল হওয়ায় বছরের বেশিরভাগ সময় এই জঙ্গলে আদ্রতা বজায় থাকে। তবে জুলাই-অগাস্ট মাসে আমাজনের আবহাওয়া কিছুটা শুষ্ক হয়ে ওঠে। তবে স্থানীয় পরিবেশবিদদের ধারণা, এই আগুন প্রাকৃতিক কারণ নয়। দাবানল নয়। বরং আমাজনের এই আগুনের পিছনে রয়েছে মানুষের ষড়যন্ত্র। চাষ ও বাসের জমি পাওয়ার জন্য স্থানীয় লোকজন জঙ্গলের গাছ কাটা ও আগুন ধরানো শুরু করেছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন-  সন্ত্রাস দমন থেকে মহাকাশ গবেষণায় রাশিয়াকে পাশে পেতে মস্কোয় ডোভাল

স্যাটেলাইট ইমেজ দেখাচ্ছে, আগুনের তীব্রতা এতটাই বেশি যে ধোঁয়া প্রায় ১৭০০ কিমি দূরত্ব পর্যন্ত ছড়িয়ে পড়েছে। আমাজনের আগুনের উপর নজর রাখছে নাসা। স্যাটেলাইট ইমেজের মাধ্যমে আগুনের তীব্রতার ছবি পাঠাচ্ছে নাসার একাধিক স্যাটেলাইট। ইতিমধ্যে আমাজনের আগুন নিয়ে বিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করেছেন। 

.