সন্ত্রাস দমন থেকে মহাকাশ গবেষণায় রাশিয়াকে পাশে পেতে মস্কোয় ডোভাল

বৃহস্পতিবার রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠক করেন ডোভাল।

Updated By: Aug 22, 2019, 11:24 AM IST
সন্ত্রাস দমন থেকে মহাকাশ গবেষণায় রাশিয়াকে পাশে পেতে মস্কোয় ডোভাল
ছবি: এএনআই।

নিজস্ব প্রতিবেদন: সেপ্টেম্বরের শুরুতেই ‘ইস্টার্ন ইকোনমিক ফোরাম’-এর সভায় যোগ দিতে রাশিয়ায় যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই মস্কোয় গেলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বৃহস্পতিবার রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠক করেন তিনি। এই বৈঠকে ৩৭০ ধারা বিলোপের পরবর্তীতে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি মোদীর সফরের প্রস্তুতি নিয়েও কথাবার্তা বলেছেন ডোভাল।

সূত্রের খবর, ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ করা নিয়েও কথাবার্তা হয় ডোভাল-পাত্রুশেভের মধ্যে। ৩৭০ ধারা বিলোপের পর থেকে পাকিস্তান যে ভাবে বিষয়টি নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক মহলে বিরোধীতায় সরব হয়েছে, সেই পরিস্থিতিতে পাত্রুশেভের সঙ্গে ডোভালের এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশষজ্ঞ মহল।

আরও পড়ুন: পাকিস্তানকে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ দেওয়া বন্ধ করল ভারত

নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠকের পর রুশ মহাকাশ গবেষণা সংস্থা ROSCOSMOS-এর ডিরেক্টর দিমিত্রি রোগোজিনের সঙ্গেও দেখা করেন ডোভাল। ভারতের চন্দ্রযানের প্রশংসা করেন রোগোজিন। সূত্রের খবর, মহাকাশ গবেষণার ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও আলোচনা করা হয়েছে রোগোজিনের সঙ্গে।

.