দেশে রেহিঙ্গাদের কোনও জায়গা নেই, অনড় মায়ানমার সেনা

Updated By: Sep 17, 2017, 05:52 PM IST
দেশে রেহিঙ্গাদের কোনও জায়গা নেই, অনড় মায়ানমার সেনা

ওয়েব ডেস্ক: রোহিঙ্গাদের কোনও মতেই স্বীকৃতি দেওয়া হবে না। এমনই হুমকি দিলেন মায়নামারের সেনাপ্রধান জেনারেল মিং আং হাইয়াং।

সেনা প্রধানের মতে এটি আসলে বাঙালি ইস্যু। এই সময়ে দেশের মানুষকে একজোট হতে হবে। ‌যারা রোহিঙ্গা বলে নিজেদের দাবি করছে তাদের সঙ্গে মায়ানমারের কোনও সম্পর্ক নেই।

গত ২৫ অগাস্ট উত্তর রাখাইন প্রদেশে একটি পুলিশ পোস্টে রোহিঙ্গারা হামলা চালায় বলে অভি‌যোগ। তার পরই তাদের বিরুদ্ধে অভি‌যানে নামে মায়ানমার সেনা। কিন্তু এর পরই মায়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপরে হামলা শুরু হয়ে ‌যায়। এখনও প‌র্যন্ত ৪ লাখ রোহিঙ্গা দেশ ছেড়েছেন। অনেকেই বাংলাদেশ সীমান্তে বেঘোরে মারাও গেছেন। সেনাবাহিনী রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দেওয়া থেকে শুরু করে নির্মম হত্যালীলা চালাচ্ছে বলে অভি‌যোগ। রাষ্ট্রসংঘ ইতিমধ্যেই একে গণহত্যা বলে বর্ণনা করেছে।

বহুদিন ধরেই রাখাইন প্রদেশকে নিয়ে বিব্রত মায়ানমার সেনা। তারা উত্তর রাখাইন প্রদেশের সংখ্যালঘু ওই জাতিগোষ্ঠীকে রোহিঙ্গা বলতে নারাজ। এনিয়ে রাখাইনের অন্যান্যদের সঙ্গে রোহিঙ্গাদের সংঘর্ষ নিরন্তর চলে আসছিল। ফাঁড়িতে হামলা সেই সংকট আরও জোরদার করে দেয়। রাখাইনে সেনা অভি‌যান শুরু করে মায়ানমার সেনা।

আরও পড়ুন-কাশ্মীর ইস্যু রাষ্ট্রসংঘে তুলে চায় পাকিস্তান, ‘সময় নষ্ট’ বলে কটাক্ষ ভারতের

.