মেহুল চোকসীর নাগরিকত্ব বাতিল করা হবে: অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী

অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী জানান, মেহুল চোকসীর নাগরিকত্ব বাতিল করা হবে। মেহুলের মামলা বিচারসাপেক্ষ, আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাঁকে ভারতে প্রত্যর্পণ করতে পারবে না। 

Updated By: Jun 25, 2019, 02:51 PM IST
মেহুল চোকসীর নাগরিকত্ব বাতিল করা হবে: অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আশার আলো দেখছে মোদী সরকার! ঋণ খেলাপিতে অভিযুক্ত মেহুল চোকসীর অ্যান্টিগুয়ার নাগরিকত্ব বাতিল হতে পারে। এমনটাই আশ্বাসের বাণী শুনিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী গ্যাসটন ব্রাউন। অ্যান্টিগুয়া এবং বারমুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন জানিয়েছেন, তাঁর দেশকে অর্থ তছরুপে অভিযুক্তদের জন্য স্বর্গরাজ্য করে তুলতে চান না।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে ১৩ হাজার ৫০০ কোটি টাকার তছরুপের অভিযোগ রয়েছে হিরে ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসীর বিরুদ্ধে। গত বছর জানুয়ারিতে অ্যান্টিগুয়ায় গিয়ে গা ঢাকা দেন মেহুল। দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে আসার ২ মাস আগেই সে দেশে নাগরিকত্বের জন্য আবেদন করেন। মেহুলের বিরুদ্ধে কোনও দুর্নীতি রয়েছে কিনা সে নিয়ে ভেরিফিকেশন হয় এবং ভারতের তরফে ‘ক্লিনচিট’ দেওয়া বলে অভিযোগ।

আরও পড়ুন- বাংলাদেশের সঙ্গে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী হতে চান মমতা! সংসদে সরব দিলীপ, বোঝালেন কাটমানির সংজ্ঞা-ও

অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী জানান, মেহুল চোকসীর নাগরিকত্ব বাতিল করা হবে। মেহুলের মামলা বিচারসাপেক্ষ, আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাঁকে ভারতে প্রত্যর্পণ করতে পারবে না। তবে, মেহুলের প্রত্যর্পণ নিয়ে ইতিবাচক বার্তা দিয়েছেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী। উল্লেখ্য, গণপিটুনি হওয়ার আশঙ্কায় মেহুল চোকসী ভারতে ফিরতে চাইছেন না বলে দাবি করেছেন। পাশাপাশি আদালতের কাছে মেহুল জানিয়েছিল, অ্যান্টিগুয়া থেকে প্রায় ৪১ ঘণ্টা বিমান সফর করে ভারতের আদালতে তাঁর হাজিরা দেওয়া সম্ভব নয়। শারীরিক অসুস্থতার অজুহাত দেখিয়ে মেহুলের অনুরোধ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দিতে পারেন তিনি। তবে, ইডি-র অভিযোগ তদন্তে কোনওভাবে সাহায্য করছেন না মেহুল চোকসী। তাঁকে হেফাজতে পেতে হলফনামা দিয়ে সব ধরনের চিকিত্সা ব্যবস্থার আশ্বাস দেয় ইডি। এয়ার অ্যাম্বুল্যান্স করে তাঁকে আনা হবে বলে আদালতের কাছে জানায় ইডি।