Afghanistan: তালিবান ছাত্রীদের উচ্চশিক্ষা নিষিদ্ধ করায় প্রতিবাদে ক্লাস বর্জন করল ছাত্ররাও...

Afghanistan:আফগানিস্তানের উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা এনেছে। সিদ্ধান্তটিকে কেন্দ্র করে আফগানিস্তানে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। আন্তর্জাতিক জগতেও আফগান সরকারের সমালোচনা চলছে।

Updated By: Dec 26, 2022, 01:22 PM IST
Afghanistan: তালিবান ছাত্রীদের উচ্চশিক্ষা নিষিদ্ধ করায় প্রতিবাদে ক্লাস বর্জন করল ছাত্ররাও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আফগানিস্তানে মেয়েদের জন্য উচ্চশিক্ষা নিষিদ্ধ করেছে তালিবান। এর প্রতিবাদে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাও এবার ক্লাস বর্জন করলেন। তাঁরা বলছেন, তাঁদের সহপাঠিনীরা ক্লাসে না ফেরা পর্যন্ত তাঁরাও ক্লাস করবেন না, এই ক্লাস-বর্জন কর্মসূচি চালিয়ে যাবেন। গতকাল, রবিবার আফগান সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গিয়েছে।

আরও পড়ুন: Winter Storm: ১০ ফুট বরফের তলায় মানুষ-ঘরবাড়ি-গাড়ি, হিমাঙ্কের ৪৫ ডিগ্রি নীচে তাপমাত্রা! তুষারযুগ ফিরল?

এ মাসে আফগানিস্তানের উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রণালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা এনেছে। সিদ্ধান্তটিকে কেন্দ্র করে আফগানিস্তানে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। আন্তর্জাতিক জগতেও আফগান সরকারের সমালোচনা চলছে। ক্লাস বর্জনের কথা ঘোষণা করে এক ছাত্র বলেন, ‘মেয়েরা ক্লাসে না ফেরা পর্যন্ত আমরা ক্লাস-বর্জন কর্মসূচি চালিয়ে যাব। আমরা আমাদের পড়াশোনাও বর্জন করব। কোনও শিক্ষা কার্যক্রমেই আর অংশ নেব না।’ অন্য এক ছাত্র বলেন, ‘আমাদের বোনেদের জন্য বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ করে দেওয়া হয়েছে। আমরাও আর বিশ্ববিদ্যালয়ে যেতে চাই না।’

আরও পড়ুন: PushpaKamal Dahal: নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন মাওবাদী নেতা প্রচণ্ড...

উক্ত প্রতিবেদনে বলা হয়েছে, কাবুল বিশ্ববিদ্যালয়ের লেকচারারও তালিবানকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়াটা দুর্ভাগ্যজনক।

কাবুলের সাধারণ বাসিন্দারাও বলছেন তালিবান সরকার যেন যত দ্রুত সম্ভব মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়ার উপর এই নিষেধাজ্ঞাটা প্রত্যাহার করে নেয়। কাবুলের এক বাসিন্দা বলেন--বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়ে এবং পড়াশোনা থেকে মেয়েদের বঞ্চিত করে আফগানিস্তানকে কখনোই সমৃদ্ধ করা যাবে না! কাবুলের আর এক বাসিন্দা বলেন, ‘বিশ্ববিদ্যালয়, স্কুল এবং ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ হয়ে যাওয়াটা সত্যিই দুর্ভাগ্যজনক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.