Images of Jupiter: বৃহস্পতির সম্পূর্ণ অন্যরকম ছবি প্রকাশ করল নাসা, দেখে তাক লেগে যাবে...

নাসার জেমস ওয়েব টেলিস্কোপের নিয়ার-ইনফ্রারেড ক্যামেরায় তোলা বৃহস্পতির এক নতুন ছবি প্রকাশ্যে এসেছে। যা থেকে এই গ্রহটির অন্তর্দৃশ্যের ছবি দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে এর বলয়, দুটি চাঁদ এবং দূরবর্তী গ্যালাক্সিও। অতি বিরল এই ছবি।

Updated By: Aug 23, 2022, 12:13 PM IST
Images of Jupiter: বৃহস্পতির সম্পূর্ণ অন্যরকম ছবি প্রকাশ করল নাসা, দেখে তাক লেগে যাবে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশবিজ্ঞানের জগতে শুরু থেকেই দারুণ সাড়া ফেলে দিয়েছে। নানা বিরল ছবি প্রকাশ করে সে এতদিনের নানা পুরনো ধারণাকে আমূল বদলানোর দিকে ঠেলে দিচ্ছে। বহু কোটি বছর আগের, পৃথিবীর সৃ্ষ্টিকালীন ছবির পর এবার সে প্রকাশ করল বৃহস্পতির বিরল ছবি। এই ছবিগুলি কেন আগের তোলা ছবির চেয়ে আলাদা হচ্ছে? কারণ, উন্নত প্রযুক্তি। জেমস ওয়েব টেলিস্কোপে রয়েছে নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা। স্পেসের বস্তু বা অবজেক্টকে চিহ্নিত করার ক্ষেত্রে যা অনেক দক্ষ। সেই ক্যামেরার ইনফ্রারেড রেডিয়েশন মহাকাশের অনন্ত অন্ধকার ও শূন্যতার মধ্যে থেকেই তার উদ্দিষ্ট বস্তুর কাছে পৌঁছে গিয়ে এর ছবি তুলতে সক্ষম। বৃহস্পতির এই বিরল সাম্প্রতিক ছবির ক্ষেত্রেও সেটাই ঘটেছে। এই ছবি যে ভাবে বৃহস্পতিকে সামনে এনেছে তা অভাবনীয়, মাইন্ড-ব্লোয়িং। এই গ্রহটিকে ঘিরে যে অস্থির অশান্ত গ্রেট রেড স্পট থাকে, এই প্রথম দেখা গেছে সেই দৃশ্য।     

আরও পড়ুন: Sun Engulf Earth: অচিরেই সূর্য গিলে খাবে পৃথিবীকে? মহাপ্রলয় কি সামনেই...

স্বভাবতই সংশ্লিষ্ট সমস্ত মহলই এই ছবি দেখে বিস্মিত। বৃহস্পতির এত ডিটেইলড ছবি এর আগেই সত্যিই দেখা সম্ভব ছিল না, কেননা, তা তোলার মতো প্রযুক্তিই তো এতকাল অধরা ছিল। এই ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে বৃহস্পতির রিং, তার ছোট্ট উপগ্রহগুলি, তার পিছনের গ্য়ালাক্সি। বৃহস্পতিকে একটা অন্যতর আগ্রহ বরাবরই মহাকাশবিজ্ঞানীদের মধ্যে থেকেছে কেননা, বৃহস্পতিই আমাদের সৌরজগতের সব চেয়ে বড় গ্রহ। নাসার প্রকাশ করা তার এই নতুন ছবি থেকে দেখা গিয়েছে, তাকে ঘিরে ঘূর্ণমান রঙের বন্যা, তার উত্তর মেরু ও দক্ষিণ মেরুর অরোরা বা মেরুজ্যোতি। এই মেরুজ্যোতির জন্যই এই ছবি আরও চিত্তাকর্ষক হয়েছে। এর দুই মেরু থেকে বেরিয়ে আসছে অপূর্ব কমলা বিচ্ছুরণ। যা অনিন্দ্যসুন্দর করে তুলেছে আমাদের চেনা গ্রহটিকে।

জুপিটারের দুটি উপগ্রহ তথা দুটি চাঁদ-- অড্রাস্টি, অমালথিয়া। এই দুটিকেও ওই ছবিতে জুপিরের বিখ্যাত রিংয়ের অনেকটা বামে দেখা যাচ্ছে।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.