VIPER: এবার চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

'আর্টেমিস' নামের মহাকাশ অভিযান পরিকল্পনারই অন্যতম অংশ এই 'ভাইপার'।

Updated By: Sep 22, 2021, 11:27 PM IST
VIPER: এবার চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

নিজস্ব প্রতিবেদন: চাঁদে জল বা বরফ আছে কিনা, তা নিয়ে বহুদিন থেকে বহুমাত্রার গবেষণা ও চেষ্টা চলছে। সব দেশই নিজের মতো করে এই অভিযানে নেমেছে। কিছু তথ্য পাওয়া গিয়েছে। এখনও বহু তথ্য জানার অপেক্ষায় মানুষ। এরই মধ্যে নাসা নামল এই সংক্রান্ত নতুন এক অভিযানে।

চাঁদে বরফের খোঁজে ফের যাচ্ছেন বিজ্ঞানীরা। চাঁদে কোথা থেকে এল বরফ, কীভাবেই-বা এল, কী ভাবে তা কোটি কোটি বছর ধরে সংরক্ষিত থাকল চাঁদের বুকে-- এসব প্রশ্নের উত্তর খোঁজা হবে। সোমবার আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করল, ২০২৩ সালে চাঁদের দক্ষিণ মেরুর একটি অঞ্চলে বরফ খোঁজার জন্য এক বিশেষ রোবট যান বা 'রোভার' পাঠানো হবে। এটিকে বলা হচ্ছে 'ভোলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার' বা 'ভাইপার'। যে অঞ্চলে ওই রোভার বরফের খোঁজ করবে, তার নাম 'নোবাইল ক্রেটার'।

আরও পড়ুন: World Rhino Day 2021: বিপন্ন হয়ে পড়া প্রাণীটিকে বাঁচতে দিতেই হবে

নাসার বিজ্ঞানীদের আশা, তাঁদের পাঠানো এই বিশেষ রোবট যানটি এবার চন্দ্রপৃষ্ঠের নীচে বরফ থাকার বিষয়টি নিশ্চিত করতে পারবে। এবং এই বরফ আগামি দিনে রকেটের জ্বালানিতে রূপান্তরিত করে তা মঙ্গলগ্রহ বা মহাকাশের আরও গভীরে যাওয়ার জন্য ব্যবহার করা সম্ভব হবে।

নাসার প্ল্যানেটরি সায়েন্স বিভাগের পরিচালক বলেছেন, 'নোবাইল ক্রেটার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবস্থিত, যা মহাকাশের অন্য কোনো বস্তুর সঙ্গে সংঘর্ষে সৃষ্টি হয়েছে।' ওই অঞ্চল সৌরজগতের অন্যতম শীতল এলাকা এবং তা দূর থেকে সেন্সর ব্যবহার করে পর্যবেক্ষণ করা হয়েছে। বলা হচ্ছে, ভাইপার চন্দ্রপৃষ্ঠে কয়েক ফুট পর্যন্ত গর্ত করতে পারবে। রোভারটির ওজন হবে ৪৩০ কেজি। 

বিজ্ঞানীরা বলছেন, মঙ্গল গ্রহে যেসব রোভার পাঠানো হয়েছে, সে তুলনায় ভাইপারকে দ্রুত নির্দেশ পাঠানো যাবে। এটি চলবে সৌরশক্তিতে। অত্যন্ত প্রতিকূল পরিবেশের কথা মাথায় রেখে এটিকে তৈরি করা হয়েছে। এতে থাকা সৌর প্যানেলটি চার্জের জন্য সব সময় সূর্যের দিকে মুখ করে রাখা হবে।

আমেরিকা চাঁদের বুকে মানুষ পাঠানোর লক্ষ্যে 'আর্টেমিস' নামের যে মিশন পরিকল্পনা করেছে, এই 'ভাইপার' তারই অংশ।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Car-Free Day 2021: আজও গাড়ি চালিয়েছেন? খুব ভুল করেছেন!

.