Afghanistan: প্রথমবার টিভিতে মোল্লা ওমরের ছেলে, পাবলিক ইমেজ তৈরির চেষ্টা Taliban-র

প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ ইয়াকুব (Mohammad Yaqoob) স্থানীয় ব্যবসায়ীদের হাসপাতাল ও ক্লিনিকগুলিতে বিনিয়োগ করার জন্য আবেদন করেছেন

Updated By: Oct 27, 2021, 08:51 PM IST
Afghanistan: প্রথমবার টিভিতে মোল্লা ওমরের ছেলে, পাবলিক ইমেজ তৈরির চেষ্টা Taliban-র

নিজস্ব প্রতিবেদন: তালিবানের (Taliban) প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের (Mullah Omar) ছেলে বুধবার প্রথমবারের মতো জনসমক্ষে হাজির হন। আফগানিস্তানের (Afghanistan) কট্টরপন্থী শাসকরা তাদের মিডিয়া ইমেজ নতুন করে তৈরি করার চেষ্টা করছে, সম্ভবত সেই কারনেই তার জনসমক্ষে আসা।

টেলিভিশনে প্রচারিত ইভেন্টে আফগানিস্তানের (Afghanistan) নতুন প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ ইয়াকুব (Mohammad Yaqoob) স্থানীয় ব্যবসায়ীদের হাসপাতাল ও ক্লিনিকগুলিতে বিনিয়োগ করার জন্য আবেদন করেছেন। তাদের ক্ষমতার প্রথম শাসনকালে আন্দোলনের সর্বোচ্চ নেতা হিসেবে, ইয়াকুবের পিতা মোল্লা ওমর (Mullah Omar) খুব কমই জনসমক্ষে উপস্থিত হন এবং তার ছবিও নিষিদ্ধ করা হয়। ২০১৩ সালে তার মৃত্যুর পরেও দুই বছর সেই খবর প্রকাশ্যে আনা হয়নি। 

আরও পড়ুন: Fire Crackers: গ্রিন বাজিতে পেটে টান বাজি নির্মাতাদের

কিন্তু মার্কিন (USA) সমর্থিত সরকারের বিরুদ্ধে ২০ বছরের যুদ্ধের পর তালিবানরা (Taliban) ২০২১ সালের অগাস্টের মাঝামাঝি ক্ষমতায় ফিরে আসার পর থেকে, এর মন্ত্রীরা আরও বেশি প্রকাশ্যে জনসাধারণ এবং রাজনৈতিক ভূমিকা নিচ্ছেন। কাবুলের (Kabul) সর্দার মোহাম্মদ দাউদ খান সামরিক হাসপাতালে (Sardar Mohammad Dawood Khan military hospital) ইয়াকুব (Mohammad Yaqoob) বলেন, "আসুন এখানে কিছু টাকা খরচ করি, ব্যবসায়ী ভাইদের এখানে হাসপাতাল, ক্লিনিক তৈরি করতে হবে, ডাক্তারদেরও এখানে আসতে হবে"। 

আফগানিস্তানের (Afghanistan) স্বাস্থ্য ক্ষেত্র যুদ্ধের কারণে ভেঙে পড়েছে এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে থাকা তালিবানদের (Taliban) ফিরে আসার পর থেকে আফগানিস্তানের (Afghanistan) অর্থনীতিও অচল হয়ে পড়েছে। হাজার হাজার মানুষ বিদেশে চিকিৎসা করাতে চাইছেন, অন্যরা তালিবান (Taliban) শাসন থেকে পালিয়ে যাওয়ায় চেষ্টা করায় সীমান্তে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। 

ইয়াকুব (Mohammad Yaqoob) একসময় শক্তিশালী সামরিক কমিশনের প্রধান ছিলেন এবং আন্দোলনে তার প্রয়াত পিতার অবস্থানের ফলে উপকৃত হন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)