Bangladesh: পুজোর মধ্যেই বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ও একাধিক নিম্নচাপ

Bangladesh: আগামী  শনিবারের মধ্যে বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপরে একটি নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। বুধবার থেকে বাংলাদেশের উপকূলীয় এলাকার সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে।

Updated By: Oct 2, 2024, 10:23 AM IST
Bangladesh: পুজোর মধ্যেই বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ও একাধিক নিম্নচাপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অক্টোবরের মাঝামাঝি বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু। কিন্তু যাওয়ার আগে রেখে যাচ্ছে একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা। পাশাপাশি থাকছে তিনটি নিম্নচাপের বার্তাও। এমনটাই বলছেন বাংলাদেশের আবহাওয়াবিদরা। বলা হচ্ছে অক্টোবর মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-ইরানের মিসাইল হামলায় কেঁপে উঠল ইজরায়েল, বড় ভুল করে ফেলেছে তেহরান, হুমকি নেতেনিয়াহুর

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। চলতি অক্টোবর মাসের ১৫ থেকে ২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, অক্টোবর মাসের এই সময়ে অতীতে বারবার ঘূর্ণিঝড় আঘাত করেছে দেশে। ২০২২ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এবং ২০২৩ সালের অক্টোবরে ঘূর্ণিঝড় ‘হামুন’ সৃষ্টি হয়েছিল। এই দুটি ঘূর্ণিঝড়ই সরাসরি বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলে আঘাত হেনেছিল।

তিনি বলেন, আগামী  শনিবারের মধ্যে বাংলাদেশের উপকূলীয় এলাকার ওপরে একটি নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। বুধবার থেকে বাংলাদেশের উপকূলীয় এলাকার সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে। ফলে শনিবার পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার জন্য নিরাপদ নয়। বিশেষ করে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় সমুদ্র উত্তাল থাকার আশঙ্কা করা যাচ্ছে। শনিবার পর্যন্ত চট্টগ্রাম ও কক্সবাজার জেলার সমুদ্রগামী জেলেদের মাছ ধরার জন্য গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞ ড. আবুল কালাম মল্লিক বলেন, মুলত অক্টোবরের প্রথমভাগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিয়ে থাকে। রংপুর থেকে আগেভাগে বিদায় নেয়। তবে এবার একটু বিলম্ব হচ্ছে। সারা দেশে থেকে বিদায় নেবে। একই সঙ্গে অক্টোবর মাস ঘূর্ণিঝড়প্রবণ মাস। এই সময়ে সাগরে একাধিক সিস্টেম তৈরি হয়। এবারও চলতি মাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা প্রবল।

আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, ঘূর্ণিঝড়ের মৌসুমে সাগরে নিম্নচাপ সৃষ্টি হলে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য উপকূলীয় অঞ্চলের মানুষকে আগাম সতর্কতা ও প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। আবহাওয়ার পূর্বাভাস মডেলের তথ্যের ওপর ভিত্তি করে পূর্বে এমন ঘূর্ণিঝড়ের সঠিক ভবিষ্যদ্বাণী করা সম্ভব হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.