ফিরে দেখা ১০০ বছর আগে

হিমবাহে ধাক্কা লাগায় আটলান্টিক মহাসাগরে ডুবে গিয়েছিল প্রমোদতরী টাইটানিক। প্রাণ হারিয়েছিলেন দেড় হাজারেরও বেশি মানুষ। ১০০ বছর আগের এই ঘটনাকে স্মরণ করতেই, রবিবার দুর্ঘটনাস্থলে নিহতদের শ্রদ্ধা জানালেন তাঁদের পরিবারের সদস্যরা।

Updated By: Apr 15, 2012, 04:03 PM IST

হিমবাহে ধাক্কা লাগায় আটলান্টিক মহাসাগরে ডুবে গিয়েছিল প্রমোদতরী টাইটানিক। প্রাণ হারিয়েছিলেন দেড় হাজারেরও বেশি মানুষ। ১০০ বছর আগের এই ঘটনাকে স্মরণ করতেই, রবিবার দুর্ঘটনাস্থলে নিহতদের শ্রদ্ধা জানালেন তাঁদের পরিবারের সদস্যরা। তার জন্য একটি বিশেষ স্মারক যাত্রার আয়োজন করা হয়। রবিবাসরীয় সকালে ইতিহাস ফিরে গেল ১০০ বছর পিছনে।
১৯১২ সালের ১৫ এপ্রিল উত্তর আটলান্টিকে তলিয়ে গিয়েছিল প্রমোদতরণী টাইটানিক। রবিবার ঠিক ১০০ বছর পরে, দুর্ঘটনাস্থলে পৌঁছল স্মারক জাহাজ, এমএস বালমোরাল। দুর্ঘটনাস্থলে নিহতদের উদ্দেশে চলে বিশেষ প্রার্থনা। তারপর সমুদ্রের হিমশীতল জলে ছড়িয়ে দেওয়া হল ফুল-মালা-শ্রদ্ধার্ঘ্য। আর এই বিরল ঘটনার সাক্ষী রইলেন টাইটানিক ট্র্যাজেডিতে প্রাণ হারানো সদস্যদের উত্তরাধিকারীরা। টনি মার্কি, ক্রুজ ডিরেক্টর বলেন, "আমরা এখানে সমবেত হয়েছি, সেদিনের দুর্ঘটনায় নিহত যাত্রীদের শ্রদ্ধা জানাতে।"
 
টাইটানিক দুর্ঘটনায় মৃতদের শ্রদ্ধা জানাতে হুবহু ১০০ বছরের পুরোনো যাত্রাপথটাই অনুসরণ করেছে বালমোরাল। টাইটানিকের যাত্রা শুরুর ঠিক ১০০ বছর পরে ২০১২-র ৮ এপ্রিল যাত্রা শুরু করে জাহাজটি। দক্ষিণ ইংল্যান্ডের সেই সাউদাম্পটন বন্দর থেকেই। ১০০ বছর আগের সেই পরিবেশ ফিরিয়ে আনতে অপরিবর্তিত রাখা হয় স্মারক জাহাজের খাদ্যতালিকা। টনি মার্কির বক্তব্য আনুযায়ী, ১০০ বছর পরের যাত্রায় ১০০ বছর আগের স্মৃতিকে ফিরিয়ে আনতেই এই অভিনব পরিকল্পনা। সে যুগের সুরের মূর্চ্ছনায় ডুব দিতে স্মারক জাহাজে আয়োজন করা হয়েছিল লাইভ ব্যান্ড পারফরম্যান্সের। পাশাপাশি আয়োজন করা হয়েছিল বিশেষ স্মরণ অনুষ্ঠানেরও।

.