ডয়চে ভেলের দ্য ববস জুরি পুরস্কারে সম্মানিত মুক্তমনা

একুশে বইমেলা থেকে ফেরার পথে দুষ্কৃতীদের হাতে প্রাণ দিতে হয়েছে তাকে। কিন্তু দমানো যায়নি তার মুক্তমনাকে। ডয়েচে ভেলের সম্মানজনক দ্য ববস জুরি পুরস্কার পেলো মুক্তমনা। অভিজিত্‍ রায়ের হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ডয়চে ভেলে। শনিবার বার্লিনে দ্য ববস-এর বিচারকরা নিজেদের বৈঠকে মুক্তমনাকে এই সম্মানের জন্য নির্বাচিত করেন।

Updated By: May 5, 2015, 01:58 PM IST
ডয়চে ভেলের দ্য ববস জুরি পুরস্কারে সম্মানিত মুক্তমনা

ওয়েব ডেস্ক: একুশে বইমেলা থেকে ফেরার পথে দুষ্কৃতীদের হাতে প্রাণ দিতে হয়েছে তাকে। কিন্তু দমানো যায়নি তার মুক্তমনাকে। ডয়েচে ভেলের সম্মানজনক দ্য ববস জুরি পুরস্কার পেলো মুক্তমনা। অভিজিত্‍ রায়ের হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছিল ডয়চে ভেলে। শনিবার বার্লিনে দ্য ববস-এর বিচারকরা নিজেদের বৈঠকে মুক্তমনাকে এই সম্মানের জন্য নির্বাচিত করেন।

মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিত্ রায়কে সম্মান জানানোর উদ্দেশে গত এপ্রিল মাসে মনোনীত করা হয় মুক্তমনাকে। সামাজিক পরিবর্তন বিভাগে ছিল কঠিন প্রতিযোগিতা। দীর্ঘ আলোচনা ও ভোটের পর মুক্তমনাকে দ্য ববস জুরি পুরস্কারের জন্য নির্বাচন করেন বিচারকরা। আগামী জুন মাসে জার্মানির বন শহরে গ্লোবাল মিডিয়া ফোরামের এক অনুষ্ঠানে অভিজিতের স্ত্রী রফিদা আহমেদ বন্যার হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

সম্মান পাওয়ার পর মুক্তমনার পক্ষ থেকে জানানো হয়েছে, "ডয়চে ভেলের অত্যন্ত সম্মানজনক অনলাইন অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড দ্য ববস পাওয়ায় আমরা আনন্দিত ও গর্বিত।"  

 

.