বামন গ্রহের 'অদ্ভুত' আলো আরও স্পষ্ট দেখা গেল

বামন গ্রহ সেরেস-এর (Ceres) বুকে 'অদ্ভুত' আলো আরও স্পষ্ট দেখা গেল। নাসার ডন মহাকাশযান সেরেস গ্রহের অদ্ভুত আলোর ছবি খুব কাছ থেকে তোলে। প্রায় সাড়ে আট হাজার মাইল দূর থেকে বেশ কিছু ছবি তুলে একটি ভিডিও বানিয়েছে নাসার বিজ্ঞানীরা।

Updated By: May 13, 2015, 05:16 PM IST
বামন গ্রহের 'অদ্ভুত' আলো আরও স্পষ্ট দেখা গেল
Credit: NASA/JPL-Caltech/UCLA/MPS/DLR/IDA

ওয়েব ডেস্ক: বামন গ্রহ সেরেস-এর (Ceres) বুকে 'অদ্ভুত' আলো আরও স্পষ্ট দেখা গেল। নাসার ডন মহাকাশযান সেরেস গ্রহের অদ্ভুত আলোর ছবি খুব কাছ থেকে তোলে। প্রায় সাড়ে আট হাজার মাইল দূর থেকে বেশ কিছু ছবি তুলে একটি ভিডিও বানিয়েছে নাসার বিজ্ঞানীরা।

৩ মে ও ৪ মে ০.৮ মাইল প্রতি পিক্সেলের ছবি তোলে নাসার ডন মহাকাশযান। সেখানে দেখা যায় দুটো উজ্জ্বল জায়গা। তবে সেই উজ্জ্বল জায়গা কিসের কারণে এখনও পর্যন্ত জানা যায়নি। ডন মহাকাশাযানের বিজ্ঞানীর মনে করছেন, সিরাসের বুকে কোনও ধাতব জায়গার উপর আলোর প্রতিফলনে এমন অদ্ভুত দৃশ্য তৈরি হয়েছে। অনেকে মনে করছেন বরফের স্তরে উপর আলোর প্রতিফলন ঘটছে।

২০০৭ সেপ্টেম্বরে ৪৬৬ মিলিয়ন ডলার খরচা করে পাঠানো হয় ডন মহকাশযানকে। ২০০১-এর জুলাই থেকে ২০১২ সেপ্টেম্বর পর্যন্ত মঙ্গল ও বৃহস্পতির মাঝখানে থাকা প্রোটোপ্লানেট ভেসটার চারদিকে প্রদক্ষিণ করে। ৬ মার্চ,২০১৫ এই প্রথম কোনও মহকাশযান মাত্র ৫৯০ মাইল দূর থেকে সিরাসের মুখোমুখি হল।

.