Modi-Jinping অভিজ্ঞ নেতা, নিজেদের সমস্যা সমাধানে সক্ষম: Vladimir Putin

  ঘুরিয়ে আমেরিকাকে বার্তা রুশ প্রেসিডেন্টের।

Updated By: Jun 5, 2021, 05:55 PM IST
Modi-Jinping অভিজ্ঞ নেতা, নিজেদের সমস্যা সমাধানে সক্ষম: Vladimir Putin

নিজস্ব প্রতিবেদন: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং দু’জনেই যথেষ্ট অভিজ্ঞ নেতা। ভারত-চিনের মধ্যেকার সমস্যা তাঁরাই মিটিয়ে নিতে পারবেন। এই বিষয়ে তৃতীয় কোনও আঞ্চলিত শক্তির না ঢোকাই ভাল। নাম না করে আমেরিকাকে বার্তা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার রুশ প্রেসিডেন্ট বলেন, “আমি জানি ভারত-চিনের মধ্যে কিছু বিষয় নিয়ে বিরোধ রয়েছে। এটা প্রতিবেশী দেশগুলোর মধ্যে হয়েই থাকে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শই জিনপিংকে ব্যক্তিগত ভাবে জানি। তাঁরা অভিজ্ঞ রাজনীতিবিদ। তাঁরা পরস্পরকে শ্রদ্ধা করেন। আমার বিশ্বাস কোনও সমস্যা তৈরি হলে, তাঁরা ঠিক সমাধানসূত্র বের করবেন। তবে এটাও দেখা জরুরি, এই ইস্যুতে যেন অন্য কোনও আঞ্চলিক শক্তি প্রবেশ না করে।” আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, রুশ প্রেসিডেন্টের শেষের এই মন্তব্য আসলে আমেরিকার উদ্দেশ্যেই করা। কারণ, ভারত-চিন দ্বন্দ্বে নয়াদিল্লির পাশে দাঁড়িয়ে প্রথম থেকেই বেজিংয়ের বিরোধিতায় সরব ওয়াশিংটন। তাঁদের সেই বিরোধিতার পিছনে কারণ একটাই, দক্ষিণ এশিয়ায় চিনকে আধিপত্য কায়েম করতে না দেওয়া।   

আরও পড়ুন:  World Environment Day: প্রকৃতিকে রক্ষা করলে প্রকৃতিই মানুষকে রক্ষা করবে

আরও পড়ুন: 'হাঁটতে পারছেন না', হুইলচেয়ারে Dominica-র আদালতে Mehul Choksi

পাশাপাশি এদিন নরমেগরমে ‘কোয়াদ’ (Quad)-এর বিরুদ্ধেও সুর চড়ান পুতিন। ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশের তৈরি ‘কোয়াদ’ (Quad) গোষ্ঠী নিয়ে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘কার সঙ্গে কার, কতটা বন্ধুত্ব হবে তা নিয়ে মস্কো আগ্রহী নয়। তবে কোনও একজনের বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্য কারও সঙ্গে বন্ধুত্ব করা উচিত নয়।’ যদিও এরপরই তিনি যোগ করেন, এত কিছুর পরেও কোনও ভাবেই মস্কোর সঙ্গে নয়াদিল্লি কিংবা বেজিংয়ের সম্পর্ক নষ্ট হবে না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.