আফগানিস্তানে ন্যাটোর বিমানহানায় গ্রামবাসীদের মৃত্যুর অভিযোগ

ফের নিরীহ আফগান নাগরিকদের হত্যার অভিযোগ উঠল আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিরুদ্ধে। বুধবার সকালে আফগানিস্তানের পূর্বাঞ্চলে লোগার প্রদেশে ন্যাটোর বিমান হামলায় ১৭ জন অসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে স্বীকার করছেন হামিদ কারজাই সরকারের স্থানীয় আধিকারিকরা।

Updated By: Jun 6, 2012, 04:44 PM IST

ফের নিরীহ আফগান নাগরিকদের হত্যার অভিযোগ উঠল আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিরুদ্ধে। বুধবার সকালে আফগানিস্তানের পূর্বাঞ্চলে লোগার প্রদেশে ন্যাটোর বিমান হামলায় ১৭ জন অসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে স্বীকার করছেন হামিদ কারজাই সরকারের স্থানীয় আধিকারিকরা। লোগার প্রাদেশিক কাউন্সিলের প্রধান জানিয়েছেন, প্রদেশের বারাকি বারাক জেলায় একজন উপজাতি নেতার বাড়ি লক্ষ্য করে হামলা হয়। ওই নেতা ও তার পরিবারের ১৬ সদস্য নিহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলে তিনি জানান। যদিও ন্যাটোর তরফে এখনও ঘটনার দায় স্বীকার করা হয়নি। ন্যাটোর বিমান হামলার ফলে উপজাতি নেতার বাড়ির কাছাকাছি অবস্থানকারী ৬ তালিবান যোদ্ধাও নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের প্রধান।
আফগানিস্তানে ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী (আইএসএএফ) লোগার প্রদেশের তালিবান ঘাঁটিতে আকাশপথে অভিযানের কথা স্বীকার করলেও অসামরিক নাগরিকদের নিহত হওয়ার খবর অস্বীকার করেছে। ন্যাটো বাহিনীর মুখপাত্র মেজর মার্টিন ক্রিটন বলেছেন, ওই এলাকায় ভোরের আগে অভিযান চালানো হয়। তবে এতে কোনো অসামরিক ব্যক্তি নিহত হয়নি। তাঁর দাবি, আইএসএএফ ও আফগান ফৌজের যৌথ বাহিনী নির্দিষ্ট খবরের ভিত্তিতে ওই এলাকায় আত্মগোপনকারী এক তালিবান নেতাকে আটকের চেষ্টা করলে জঙ্গিদের তরফে গুলি চালানো হয়। এর পর সেখানে বিমান হামলা করা হয় জানান মেজর ক্রিটন।

.