দেশের মানচিত্রে ভারতের এলাকা, নতুন ম্যাপের পক্ষে সংবিধান সংশোধনী বিল পাস নেপাল সংসদে

ভারতের দখল থাকা তিন এলাকা দেশের মানচিত্র আগেই স্থান দিয়েছিল প্রধানমন্ত্রী ওলি-র নেতৃত্বে সরকার। সংসদে তা পাসও হয়ে গিয়েছিল। 

Updated By: Jun 13, 2020, 06:51 PM IST
দেশের মানচিত্রে ভারতের এলাকা, নতুন ম্যাপের পক্ষে সংবিধান সংশোধনী বিল পাস নেপাল সংসদে

নিজস্ব প্রতিবেদন: শনিবার নেপাল সংসদের বিশেষ অধিবেশনে পাস হয়ে গেল মানচিত্র সংশোধনের জন্য সংবিধান সংশোধনী বিল। এর ফলে সে দেশের আইনে আর লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার মতো এলাকা মানচিত্রে দেখানোয় কোনও বাধা থাকল না।

আরও পড়ুন-লকডাউনে সংক্রমণ ঠেকানো যায়নি; আনলকেও সমান দাপট করেনারা, গ্রাফ দিয়ে বোঝালেন রাহুল

ভারতের দখল থাকা ওই তিন এলাকা দেশের মানচিত্র আগেই স্থান দিয়েছিল প্রধানমন্ত্রী ওলি-র নেতৃত্বে সরকার। সংসদে তা পাসও হয়ে গিয়েছিল। কিন্তু মানচিত্র সংশোধনের জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন ছিল। আর তার জন্য দরকার ছিল সংসদে দুই তৃতীয়াংশ সাংসদের সমর্থন। সেক্ষেত্রে বিরোধী দলগুলি ওলি সরকারকে সমর্থন দেওয়ায় সংশোধনী বিলটি পাস হয়ে যায়। ২৭৫ আসনের নেপাল সংসদের ২৫৮ সদস্য সংশোধনীর পক্ষেই ভোট দেন।

উল্লেখ্য, কালাপানি-সহ ওই তিনটি এলাকার ওপর দিয়ে উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করছে ভারত। তাতেই বাধ সেধেছে নেপাল। তাদের দাবি, কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। এনিয়ে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে নেপাল। ভারত এনিয়ে প্রতিবাদ করায় সংসদে বিলাটি আনতে গিয়েও শেষপর্যন্ত তা স্থগিত করে দেওয়া হয়। কিন্তু শেষপর্যন্ত তা আনা হল ও পাসও করিয়ে নেওয়া হল।

ভারত বরাবরই বলে আসছে, নতুন মানচিত্র নিয়ে নেপাল যা করছে তা একবারেই একতরফা। এসে সঙ্গে ঐতিহাসিক তথ্যপ্রমাণের কোনও যোগ নেই। এরকম এক পরিস্থিতিতে নেপালের বিরোধী দল নেপালি কংগ্রেস জানিয়ে দেয় তারা ওই সংবিধান সংশোধনী বিলের পক্ষেই ভোট দেবে।

আরও পড়ুন-ফের দামি পেট্রোল-ডিজেল, এক সপ্তাহে পেট্রোলের দাম বাড়ল প্রায় ৪ টাকা

যে তিন এলাকা অর্থাত্ উত্তরখণ্ডের কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নোপালের ম্যাপে দেখানো হয়েছে তা ভূ-রাজনৈতিক গুরুত্বের দিকে থেকে ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ভারতের বরবারই দাবি করে আসছে, ওই তিন এলাকা উত্তরাখণ্ডের অন্তর্ভূক্ত।

.