Bangladesh: পাকিস্তানে যেতে ভিসা লাগবে না বাংলাদেশিদের! জেনে নিন, আর কাদের লাগবে না...

No Bangladeshis Need Visa to Visit Pakistan: সপ্তাহদুয়েক আগে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে পাকিস্তান। আর তাতে বিস্ময়কর খবর মিলেছে। পাকিস্তানের নতুন এই ভিসানীতির আওতায় পড়েছে বাংলাদেশ-সহ ১২৬টি দেশ।

Updated By: Sep 2, 2024, 07:29 PM IST
Bangladesh: পাকিস্তানে যেতে ভিসা লাগবে না বাংলাদেশিদের! জেনে নিন, আর কাদের লাগবে না...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সপ্তাহদুয়েক আগে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে পাকিস্তান। আর তাতে বিস্ময়কর খবর মিলেছে। পাকিস্তানের নতুন এই ভিসানীতির আওতায় পড়েছে বাংলাদেশ-সহ ১২৬টি দেশ। যেসব দেশের নাগরিকেরা ভিসা ছাড়াই দেশটিতে যাতায়াত করতে পারবেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার।

আরও পড়ুন: Landslide in Vaishno Devi: কাশ্মীরে বিপর্যয়! বৈষ্ণোদেবীতে ভয়ংকর ধস, মৃত্যু, হাহাকার...

সোমবার ২ সেপ্টেম্বর সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মুহাম্মদ জাহাঙ্গির আলম চৌধুরীর অফিসে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার আহমদ মারুফ। সেখানে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আলোচনায় তিনি এই কথা বলেন। ওই বিশেষ সাক্ষাতে দুই দেশের মধ্যে বন্যা পুনর্বাসন, পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, ভিসা প্রাপ্তি সহজীকরণ, সরাসরি উড়ান চালু, কৃষি গবেষণায় সহযোগিতা-সহ নানা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

পাক হাইকমিশনার বাংলাদেশে ঘটে যাওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রভাব পাকিস্তানেও পড়েছে উল্লেখ করে বলেন, সে সময় অনেক পাকিস্তানি নাগরিক বাংলাদেশের পতাকা উড়িয়ে আনন্দ-উৎসব করেছেন। বর্তমান সরকারের চ্যালেঞ্জের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ ও দ্রব্যমূল্যের লাগাম টেনে রাখাই নতুন সরকারের কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পাকিস্তানও একই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে বলে জানান তিনি।

এই আলোচনাতেই তিনি পারস্পরিক ভিসা সহজীকরণের বিষয়ে সহমত হন। রাষ্ট্রদূত বলেন, দুসপ্তাহ আগে পাকিস্তান নতুন ভিসানীতি ঘোষণা করেছে। এর আওতায় বাংলাদেশ-সহ ১২৬টি দেশের নাগরিক এবার থেকে ভিসা ছাড়াই পাকিস্তানে যাতায়াত করতে পারবেন। ওই বৈঠকে মানবপাচার প্রতিরোধ, সন্ত্রাস দমন ও কৃষি গবেষণা খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়েও বিস্তারিত আলোচনা হয়।

আরও পড়ুন: Namibia: খরায় না খেতে পেয়ে মরছে মানুষ! তাই কেটে ফেলা হচ্ছে বিপুল সংখ্যক হাতি, জিরাফ...

এদিকে হাসিনা-কাণ্ড গোটা দক্ষিণ-পূ্র্ব এশিয়ার আলোচনার বিষয়ে পরিণত। এখন বিশেষ করে আলোচনা হচ্ছে হাসিনার প্রত্যর্পণ নিয়ে। বাংলাদেশ যা নিয়ে অনুরোধ করতেই পারে ভারতকে। কূটনৈতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের অনুরোধ বাংলাদেশ থেকে যে কোনও দিন আসতে পারে। হয়তো ঢাকার তরফে সেই প্রক্রিয়া শুরুও হয়েছে। শেখ হাসিনার বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে একের পর এক মামলা রুজু হয়েছে। বাতিল হচ্ছে তাঁর কূটনৈতিক পাসপোর্টও। আর সেই প্রেক্ষিতেই প্রশ্ন উঠছে, তাহলে কি বন্দি প্রত্যর্পণ চুক্তি মেনে বাংলাদেশের হাতে হাসিনাকে তুলে দিতে বাধ্য হবে দিল্লি? ভারত মাথা নোয়াবে মুহাম্মদ ইউনূসদের চাপের কাছে? দেখা যাক, সময়ই বলবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.