দুঃসময়ে স্বস্তির খবর! চিনের উহানে করোনা আক্রান্তের সংখ্যা নেমে হল শূন্য

গত ২৪ ঘণ্টায় হুবেই প্রদেশে করোনায় আক্রান্ত আট জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। 

Updated By: Mar 19, 2020, 11:56 AM IST
দুঃসময়ে স্বস্তির খবর! চিনের উহানে করোনা আক্রান্তের সংখ্যা নেমে হল শূন্য

নিজস্ব প্রতিবেদন : চিনের উহান প্রদেশই করোনার আঁতুড়ঘর। সেখান থেকেই সারা বিশ্বে ছড়াতে শুরু করেছিল মারণ করোনাভাইরাস। দুঃসময়ের মধ্যে এবার এল স্বস্তির খবর। উহানে করোনা আক্রান্তের সংখ্যা নেমে এল শূন্যে। জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় উহান শহরসহ পুরো হুবেই প্রদেশে নতুন করে আর কেউ মারণ ভাইরাসে আক্রান্ত হননি। গত ডিসেম্বর থেকে উহান শহর থেকে ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস। তার পর থেকে এই প্রথম ২৪ ঘণ্টার মধ্যে সেখানে নতুন করে আর কেউ এই ভাইরাসে আক্রান্ত হননি। যা কি না স্বস্তির খবর বলে মনে করছেন চিকিত্সকরা।

গত ২৪ ঘণ্টায় হুবেই প্রদেশে করোনায় আক্রান্ত আট জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। হুবেই প্রদেশে নতুন করে কেউ আক্রান্ত না হলেও চিনের অন্য প্রদেশগুলিতে বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর। সব মিলিয়ে ৩৪ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। আর ৩৪ জনই অন্য দেশ থেকে চিনে ফিরেছেন বলে জানা গিয়েছে। ফলে দ্বিতীয় দফায় করোনার বিরুদ্ধে লড়ার জন্য প্রস্তুতি নিচ্ছে চিন।

আরও পড়ুন-  করোনার থাবা! চাকরি হারিয়ে বেকার হতে পারেন আড়াই কোটি মানুষ

এদিকে, দক্ষিণ কোরিয়ায় নতুন করে আরও ১৫২ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর। তবে এদের মধ্যে কতজন অন্য দেশ থেকে এসেছেন তা এখনও নির্ধারণ কার যায়নি। সিঙ্গাপুরে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭ জন। এদের মধ্যে ৩৩ জন অন্য দেশ থেকে ফিরেছেন। নিজেদের দেশের মধ্যে আক্রান্তের সংখ্যা কমিয়ে আনতে পারলেও নতুন করে অন্য দেশ থেকে আক্রান্ত হয়ে ফেরা মানুষের সংখ্যা ভাবিয়ে তুলছে চিনের প্রশাসনকে। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ৯৫৫ জন। মৃত্যু হয়েছে ৮ হাজার ৭৪৯ জনের। করোনায় ৯ বছরের কমবয়সী কেউ মারা যায়নি। মূলত প্রবীণদের মৃত্যুর হার বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত করোনায় মৃত্যুহার ৩.৪ শতাংশ। 

.