পাকিস্তানের সঙ্গে আলোচনা করা গেলেও, টেররিস্তানের সঙ্গে নয়, ইসলামাবাদকে তুলোধনা জয়শঙ্করের

এ দিন জয়শঙ্কর বলেন, অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর পাকিস্তান এবং চিন থেকে প্রতিক্রিয়া এসেছে। কিন্তু এই দুই দেশের এজেন্ডা ভিন্ন

Updated By: Sep 25, 2019, 12:30 PM IST
পাকিস্তানের সঙ্গে আলোচনা করা গেলেও, টেররিস্তানের সঙ্গে নয়, ইসলামাবাদকে তুলোধনা জয়শঙ্করের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানকে ‘টেররিস্তান’ অর্থাত্ সন্ত্রাসবাদের দেশ বলে ব্যাখ্যা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বুধবার নিউ ইয়র্কের এশিয়া সোসাইটির আয়োজিত এক আলোচনা সভায় জয়শঙ্কর বলেন, পাকিস্তানের সঙ্গে আলোচনা করায় অসুবিধা নেই। কিন্তু টেররিস্তানের সঙ্গে কোনও কথা চলতে পারে না। অর্থাত্ পাকিস্তান ও টেররিস্তান একই কয়েনের এ পিঠ-ওপিঠ এটাই বিদেশের মাটিতে স্পষ্ট করে বুঝিয়ে দিলেন জয়শঙ্কর।

এ দিন জয়শঙ্কর বলেন, অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর পাকিস্তান এবং চিন থেকে প্রতিক্রিয়া এসেছে। কিন্তু এই দুই দেশের এজেন্ডা ভিন্ন। পাকিস্তানের কাছে শুধু কাশ্মীর নিয়ে সমস্যা নয়, বৃহত্তর লক্ষ্যে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। শুধুমাত্র ভারতের জন্যই তৈরি করা হয়েছে জঙ্গি সংগঠনগুলি। জম্মু-কাশ্মীর প্রসঙ্গে জয়শঙ্কর জানান, দীর্ঘ সময় ধরে উন্নয়ন, কর্মসংস্থানের ব্যাঘাত ঘটায় বিচ্ছিন্ন পরিবেশ তৈরি হয়েছে জম্মু-কাশ্মীরে। আর সেটাকেই কাজে লাগাচ্ছে পাকিস্তান।

আরও পড়ুন- জইশ আর আইএসআই-এর নিশানায় প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ, দোভাল!

জয়শঙ্করের যুক্তি, সমস্যা হচ্ছে পাকিস্তানের মানসিকতা। কাশ্মীর নিয়ে তাদের মাথাব্যাথ্যা হলে, তাহলে মুম্বইয়ে জঙ্গি হামলা চালানো হল কেন? মুম্বইয়ের সঙ্গে তো কাশ্মীরের সম্পর্ক নেই। এ দিন ফের স্পষ্ট করে দেন, অনুচ্ছেদ ৩৭০ সংবিধানের অস্থায়ী অধিকার। যে কোনও দিন এটির বিলুপ্তি ঘটানো যেতে পারে। গত ৭০ বছর পর হয়ত অস্থায়ীর যথার্থ মানে নির্ধারণ করা গেছে।

.