Hijab Row: 'মুসলিম মেয়েদের কোণঠাসা করা বন্ধ করুক ভারতীয় নেতারা', হিজাব বিতর্কে বিস্ফোরক মালালা

 ‘হিজাব পরে মেয়েদের স্কুলে ঢুকতে দেওয়া হচ্ছে না। এটা ভয়ঙ্কর ঘটনা।’ 

Updated By: Feb 9, 2022, 05:54 PM IST
Hijab Row: 'মুসলিম মেয়েদের কোণঠাসা করা বন্ধ করুক ভারতীয় নেতারা', হিজাব বিতর্কে বিস্ফোরক মালালা
মালালা ইউসুফজাই

নিজস্ব প্রতিবেদন: ''শিক্ষা এবং হিজাবের মধ্যে যে কোনও একটা বেছে নিতে বলা হচ্ছে। ভয়ঙ্কর পরিস্থিতি!'', কর্ণাটকের হিজাব বিতর্কে মুখ খুললেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। সেইসঙ্গে মুসলিম মহিলাদের যাতে কোণঠাসা করে না দেওয়া হয়, সেজন্য ‘ভারতীয় নেতাদের’ কাছে আর্জি জানান তিনি।টুইটারে তিনি এই পরিস্থতিকে 'ভয়াবহ' বলে সমালোচনা করেছেন।

বরাবরই শিক্ষা এবং নারীর ক্ষমতায়নের জন্য সোচ্চার মালালা। কর্নাটকে হিজাব বিতর্ক নিয়ে মঙ্গলবার টুইটারে একটি ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন পোস্ট করেন মালালা। সেই প্রতিবেদনের শিরোনামে ছিল, ‘আমায় বুঝিয়ে দেওয়া হয় যে আমি মুসলিম….।’ তারপরেই টুইট করেন নোবেলজয়ী, ''মেয়েদের হিজাব পরে স্কুলে যেতে না দেওয়াটা ভয়ঙ্কর। মহিলাদের পড়াশোনা নিয়ে আপত্তি থেকেই গিয়েছে। সেটা কখনও কম পোশাক পরার জন্য, কখনও বা বেশি পোশাক পরার জন্য।''

আরও পড়ুন, Hijab Row: 'এক টুকরো কাপড়ের জন্য শিক্ষার অধিকার কেড়ে নিচ্ছে', হিজাব-বিতর্কে প্রতিবাদী ছাত্রী

উল্লেখ্য, কিছুদিন আগেই কর্নাটকের উদুপি জেলায় বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার নির্দেশিকাকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত। তারপর অন্য কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও একই রকমের নির্দেশিকা প্রকাশিত হওয়ার কারণে বিতর্ক আরও বেড়েছে। জল গড়িয়েছে আদালত পর্যন্ত। বিতর্ক নিয়ে সম্প্রতি রাজ্যে চলা তপ্ত আবহের জেরে অত্যন্ত সাবধানী পদক্ষেপ করেছে কর্নাটক সরকার। আপাতত তিন দিন রাজ্যজুড়ে স্কুল, কলেজ বন্ধ রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা ও শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.