Muhammad Yunus: নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদের কারাদণ্ড! প্রধানমন্ত্রীর সঙ্গে সংঘাতের জের?

Muhammad Yunus: নিন্দুকেরা বলছেন প্রধানমন্ত্রীর সঙ্গে তিক্ত সম্পর্কের জেরেই তাঁর এই অবস্থা। জেল হল নোবেলজয়ী অর্থনীতিবিদের। সংঘাতের নানা প্রেক্ষিত। তবে এবার কী ঘটল?

Updated By: Jan 2, 2024, 12:37 PM IST
Muhammad Yunus: নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদের কারাদণ্ড! প্রধানমন্ত্রীর সঙ্গে সংঘাতের জের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিন্দুকেরা বলছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর তিক্ত সম্পর্কের জেরেই তাঁর এই অবস্থা। জেল হল নোবেলজয়ী অর্থনীতিবিদের। তিনি মুহম্মদ ইউনুস। দেশের শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ছ'মাসের কারাদণ্ড হল বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহম্মদ ইউনুসের। পাশাপাশি তাঁকে জরিমানাও করা হয়েছে। সোমবার, ১ জানুয়ারির দিন ঢাকার এক শ্রম আদালত এই রায় দিয়েছে। 

আরও পড়ুন: Saudi Arabia: অবিশ্বাস্য! মিলল নতুন সোনার খনির খোঁজ...

সংশ্লিষ্ট মানুষজন বলছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইউনুসের তিক্ত সম্পর্কের জেরে তাঁর বিরুদ্ধে এমন রায়। শুধু কারাদণ্ডেই ব্যাপারটা থেমে নেই। ৩০ হাজার টাকা জরিমানাও দিতে হচ্ছে তাঁকে। 

গ্রামীণ টেলিকম নামে এক টেলিকম সংস্থার চেয়ারম্যান ইউনূস। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগটি এই সংস্থা সম্পর্কিত। এই ঘটনায় শুধু ইউনূসই নন, এই মামলাতেই শাস্তি দেওয়া হয়েছে গ্রামীণ টেলিকমের প্রাক্তন কর্মী আশরাফুল হাসান, নূরজাহান বেগম এবং মহম্মদ শাহজাহানকেও।

তবে কারাদণ্ড হলেও এখনই জেলে যেতে হবে না ইউনূসকে। ৫০০০ টাকার বন্ডে আদালত তাঁকে ৩০ দিনের মধ্যে এই রায়কে চ্যালেঞ্জ করার অনুমতি দিয়েছে। ফলে, কারাবাস এড়াতে আগামী একমাসের মধ্যে তাঁকে শ্রম ট্রাইবুনালে এই রায়ের বিরুদ্ধে আবেদন করতে হবে। ২০২১ সালে মহম্মদ ইউনূস ও বাকিদের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছিল।

বাংলাদেশের শ্রম আইন অনুযায়ী, লভ্যাংশের ৫ শতাংশ কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষণ করতে হয় সংস্থাগুলিকে। অভিযোগ, বেনিয়ম করে শ্রমিকদের সেই লভ্যাংশ দেয়নি গ্রামীন টেলিকম সংস্থা। এছাড়া, ১০১ জন কর্মীর চাকরিও স্থায়ী করেনি তারা। পাশাপাশি ছুটি না দেওয়া, শ্রমিক কল্যাণ তহবিল এবং শ্রমিক অংশগ্রহণ তহবিল গঠন না করার মতো অভিযোগও ছিল ইউনুস এবং এই মামলায় অন্য সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে।

আরও পড়ুন: নতুন বছরের প্রথম দিনেই বিপর্যয়! তীব্র ভূমিকম্পে জারি সুনামি-সতর্কতা...

আদালতে উপস্থিত ছিলেন ইউনুস। রায় জানার পরে স্বভাবতই অখুশি তিনি সরকারকেই নিশানা করেন। ইউনুস বলেন, যে-দোষ তিনি করেননি, সেই দোষের জন্যই শাস্তি দেওয়া হল তাঁকে। তিনি যোগ করেন-- এটা আমাদের কপালে ছিল, জাতির কপালে ছিল, আমরা সেটা বহন করলাম!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.