North Korea: মার্কিন মুলুকেও আঘাত হানতে সক্ষম, শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ায় এই পরীক্ষা মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে

Updated By: Jan 31, 2022, 01:00 PM IST
North Korea: মার্কিন মুলুকেও আঘাত হানতে সক্ষম, শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের চিন্তা বাড়াল উত্তর কোরিয়া। এই মাসে ফের একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ফেলল কিম জং সরকার। উত্তর কোরিয়ায়(North Korea) এই Hwasong-12 ক্ষেপণাস্ত্রটি আঘাত হানতে পারবে মার্কিন যুক্তরাষ্ট্রেও(USA)। এমনই দাবি উত্তর কোরিয়ার। ২০১৭ সালের পর এই প্রথম কোনও পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম KCNA এর তরফে বলা হয়েছে, ভূমি থেকে ভূমি, মধ্য ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ও ব্যালেস্টিক মিসাইলকে(Ballistic Missile) ধ্বংস করার জন্যই  Hwasong-12 মিসাইলের পরীক্ষা করা হয়েছে। এটি বড় কোনও পরমাণু অয়্যার হেডও বহনে সক্ষম। পরীক্ষায় নিখুঁত নিশানা আঘাত হানতে সক্ষম হয়েছে মিসাইলটি।

এবার জানুয়ারি মাসে মোট ৭টি মিসাইলের সফল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তবে এই উত্ক্ষেপণ অনুষ্ঠানে ছিলেন না প্রেসিডেন্ট কিং জং।

এদিকে, এই মিসাইলের পরীক্ষা আঞ্চলিক দেশগুলির নিরাপত্তা বিপদের মুখে পড়বে বলে মন্তব্য করেছে জাপান। অন্যদিকে, দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে না বলে জানিয়েছিল। তার পর এই পরীক্ষা করে কথার খেলাপ করল কিম জং সরকার।

আরও পড়ুন-দেশে লাফিয়ে বাড়ল মৃত্যু, করোনা কোপে একদিনে মৃত ৯৫৯ 

উত্তর কোরিয়ায় এই পরীক্ষা মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এই মিসাইলটি আঘাত হানতে পারে মার্কিন মুলুকেও। পেন্টাগনের তরফে এক আধিকারিক এনিয়ে জানিয়েছেন, এনিয়ে একটি পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে ওয়াশিংটন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.