দক্ষিণ আফ্রিকা নয়, এই দেশে প্রথম ওমিক্রনের হদিশ পান ইজরায়েলের চিকিৎসক

কোন দেশে হদিশ পাওয়া যায়?

Updated By: Dec 2, 2021, 08:24 PM IST
দক্ষিণ আফ্রিকা নয়, এই দেশে প্রথম ওমিক্রনের হদিশ পান ইজরায়েলের চিকিৎসক

নিজস্ব প্রতিবেদন: এতদিন ঠিক যে ভয়টা ছিল, সেটাই সত্যি হল। ভারতে হানা দিল করোনা ভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)।  কর্ণাটকে দু'জনের শরীরে মিলেছে এই ভাইরাস। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সূত্রে খবর, এখনও ২৪টি দেশে ওমিক্রনের (Omicron) অস্তিত্ব পাওয়া গিয়েছে। সার্স-কোভ-২ ভাইরাসটি অণুবিদ্যায় বিদ্যমান থাকলেও রূপভেদে এটি প্রধানত চার প্রকারের ছিল। এদের প্রত্যেকের নাম গ্রিক বর্ণমালার অক্ষর দিয়ে। লামডা, আলফা, বিটা এবং গামা। চরিত্রে বাকি প্রজাতির থেকে বেশ কিছুটা আলাদা ওমিক্রন (Omicron)। বিজ্ঞানীদের হাতে এখনও পর্যন্ত যে তথ্য এসেছে তা বিশ্লেষণ করে দেখা গিয়েছে এর বদল হয়েছে মূলত স্পাইক প্রোটিনে। ৩২ বার স্পাইক প্রোটিনের জিনগত কাঠামোতে বদল হয়েছে। জিনের প্রোটিন মধ্যস্থ অ্যামাইনো অ্যাসিডের স্থান বদল হয়েছে ৩২ বার। ফিউরিন (একটি প্রোটিয়েজ উৎসেচক) ক্লিভেজ সাইটেও মিউটেশন হয়েছে ৩ বার। অর্থাৎ রূপ না বদলালেও চরিত্র বদলেছে বেশ কিছুটা।

দক্ষিণ আফ্রিকায় এই ওমিক্রনের (Omicron) প্রথম হদিশ মিললেও, চাঞ্চল্যকর দাবি করেছেন ইজরায়েলের চিকিৎসক Elad Maor। তাঁর দাবি, দক্ষিণ আফ্রিকা নয়, বরং লন্ডনে প্রথম ওমিক্রনের (Omicron) অস্তিত্ব খুঁজে পান তিনি। সংবাদ সংস্থা গার্ডিয়ানকে তিনি জানান, ১৯ নভেম্বর তিনি লন্ডনে গিয়েছিলেন। সেখান থেকে ইজরায়েলে ফেরার পর শরীরে করোনার উপসর্গ লক্ষ্য করেন। পরীক্ষা করলে ২৭ নভেম্বর তিনি করোনা পজিটিভ হন। তিনি বলেন, "আমি নিশ্চিত অন্তত ১০ দিন আগে আমি লন্ডনে ওমিক্রনের হদিশ পাই।"

আরও পড়ুন: World AIDS Day 2021: এইডস আক্রান্তদের মানবাধিকার ক্ষুণ্ণ করার অধিকার সমাজের নেই

আরও পড়ুন: যৌন আবেদনময়ী Rihanna-র মুকুটে নতুন পালক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)