World AIDS Day 2021: এইডস আক্রান্তদের মানবাধিকার ক্ষুণ্ণ করার অধিকার সমাজের নেই

১৯৮৮ সালে প্রথম এই বিশ্ব এইডস ডে পালিত হয়।

Updated By: Dec 1, 2021, 01:43 PM IST
World AIDS Day 2021: এইডস আক্রান্তদের মানবাধিকার ক্ষুণ্ণ করার অধিকার সমাজের নেই

নিজস্ব প্রতিবেদন: আজ, ১ ডিসেম্বর সারা বিশ্বে 'ওয়ার্ল্ড এইডস ডে' পালিত হয়। এই রোগটিকে বিশ্ব থেকে দূর করার লক্ষ্যে এ হল মানবজাতির সমষ্টিগত যুদ্ধের একটি সূচক দিন। যা এক হিসেবে প্রতিজ্ঞারও দিন। 

১৯৮৮ সালে প্রথম এই বিশ্ব এইডস ডে পালিত হয়। এইডস দীর্ঘদিন ধরেই এক 'মেজর পাবলিক হেলথ ইস্যু'তে পরিণত। এই ভাইরাসটি যাকে আক্রমণ করে তার ইমিউনিটি সিস্টেমটাকেই পুরো নষ্ট করে দেয়। ফলে যিনি এইডস আক্রান্ত তাঁর অন্য রোগে আক্রান্ত হওয়ারও প্রবণতা তৈরি হয়। এবং সময়ে সময়ে সেই অন্য ব্যাধি এতটাই সঙ্কটপূর্ণ ও জটিল রূপ ধারণ করে যে, আক্রান্তের জীবনের ঝুঁকি পর্যন্তও থেকে যায়।

বিশ্ব এইডস ডে নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ('হু')-রও নিজস্ব কর্মসূচি ও ভাবনাচিন্তা থাকে। কেন এইডস আক্রান্ত মানুষকে বাকি বিশ্ব নীচু নজরে দেখবে, কেন সমাজের মূল স্রোত থেকে তাঁদের সরিয়ে রাখা হবে-- এ নিয়ে প্রশ্ন তুলেছে 'হু'। বিষয়টি ব্যাখ্যার জন্য তারা তিনটি শব্দ 'কয়েন' করেছে-- ডিভিশন, ডিসপ্যারিটি, ডিসরিগার্ড। 'হু' বলছে, এইডস আক্রান্তদের ত্রিসীমানায় এই শব্দগুলি যাতে ঘোরাফেরা না করে সেজন্য সকলকে সচেতন থাকতে হবে। কেননা এগুলি মানবাধিকার ক্ষুণ্ণ করে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বিশ্বের সব চেয়ে 'নাক উঁচু' লোক! 'নাক গলাবেন না' বলাটাও কঠিন এঁকে