Economic crisis in Afghanistan: আফগানিস্তানে আর্থিক সঙ্কট, একমাস পেরিয়ে চ্যালেঞ্জের মুখে তালিবান

যুদ্ধজয় তো এসেছে কিন্তু ধরাশায়ী হয়েছে আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা।

Updated By: Sep 15, 2021, 09:29 AM IST
Economic crisis in Afghanistan: আফগানিস্তানে আর্থিক সঙ্কট, একমাস পেরিয়ে চ্যালেঞ্জের মুখে তালিবান
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রায় মাস ঘুরে গিয়েছে আফগান ভূম তালিবানি দখলে। তবে এরমধ্যেই সরকার গঠন করতে বেগ পেতে হয়েছে তালিবান শাসকদের। চার দশকের লড়াই এবং প্রায় ১০ হাজার মানুষের মৃত্যুর পরিবর্তে যুদ্ধজয় তো এসেছে কিন্তু ধরাশায়ী হয়েছে আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা। গত ২০ বছরে শত শত বিলিয়ন ডলার উন্নয়ন খাতে ব্যয় সত্ত্বেও আফগানিস্তানের অর্থনীতি ধ্বংসের মুখে।

খরা এবং দুর্ভিক্ষ দেশকে পিছিয়ে নিয়ে যাচ্ছে এবং বিশ্ব খাদ্য কর্মসূচি অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে যে মাসের শেষের দিকে খাদ্য সংকোচন হয়ে যেতে পারে, যা ১৪ মিলিয়ন মানুষকে অনাহারের দিকে ঠেলে দেবে। এ সমস্ত বাদ দিয়ে পশ্চিমের মনোযোগ নতুন তালিবান সরকার, নারীদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি, আল কায়দার মতো জঙ্গি গোষ্ঠীকে আশ্রয় দেবে কি না, এ সমস্ত দিকে। আবার অনেক আফগানদের জন্য প্রধান অগ্রাধিকার হল সহজে বেঁচে থাকা।

আরও পড়ুন, Afghanistan: সব পক্ষের সহমত ছাড়া কাবুল বিমানবন্দরের দায়িত্ব নেবে না Qatar

কাবুলের বাসিন্দা আবদুল্লাহ জানিয়েছেন, "প্রত্যেক আফগান শিশুরা ক্ষুধার্ত। তাদের কাছে এক বাটি ময়দা বা রান্নার তেল নেই।" তারমধ্যেই চাকরি দুষ্প্রাপ্য এবং কমপক্ষে জুলাই মাস থেকে অনেক সরকারী কর্মচারী বেতন পাননি। নগদ অর্থের জন্য গৃহস্থালী সামগ্রী বিক্রি করছেন মানুষ। 

যদিও যুদ্ধের ইতি হওয়ায় মানুষ সেই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। অর্থনীতি তলানিতে গেলেন স্বস্তি রয়েছে। কাবুলের বিবি মাহরো এলাকার এক ব্যবসায়ী বলেন, "এই মুহূর্তে নিরাপত্তা বেশ ভাল কিন্তু আমরা কিছু উপার্জন করছি না"। প্রতিদিন, আমাদের জন্য পরিস্থিতি আরও খারাপ, আরও তিক্ত হচ্ছে।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.