পাকিস্তানে ফের Surgical Strike, দু'বছর ধরে বন্দি দুই সেনা মুক্ত

এই হামলায় পাকিস্তানি সেনার বেশ কয়েকজন আধিকারিক মারা গিয়েছেন বলেও খবর রয়েছে।

Updated By: Feb 4, 2021, 07:32 PM IST
পাকিস্তানে ফের Surgical Strike, দু'বছর ধরে বন্দি দুই সেনা মুক্ত

নিজস্ব প্রতিবেদন- ফের পাকিস্তানে  (Pakistan) সার্জিকাল স্ট্রাইক। তবে এবার ভারত নয়। পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক করল ইরান (Iran)। মিডিয়া রিপোর্টস জানাচ্ছে, পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক করে ইরান তাদের দুজন সৈনিককে মুক্ত করেছে। মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানে এই সার্জিকাল স্ট্রাইক চালায় ইরান। ইরানের মিডিয়া জানিয়েছে, এই অতর্কিত হামলায় ইরানের সৈনিকরা বেশ কয়েকজন জঙ্গিকেও খতম করেছে। এমনকী এই হামলায় পাকিস্তানি সেনার বেশ কয়েকজন আধিকারিক মারা গিয়েছেন বলেও খবর রয়েছে।

IRGC বা ইরান রেভোলিউশনারি গার্ড এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার রাতে সার্জিকাল স্ট্রাইক (Surgical Strike) করে তারা দুজন সেনাকে পাকিস্তানের হাত থেকে মুক্ত করেছে। বছর দুয়েক আগে পাকিস্তানের জঈশ-অল-অদ্ল (Jeish Al-Adl) নামের এক জঙ্গি সংগঠন ওই দুই ইরানি সেনাকে অপহরণ করেছিল। গুপ্তচরের মাধ্যমে প্রথমে ওই দুই সৈনিকের খোঁজ নেয় ইরানি সেনা। বেশ কয়েকজন সেনা আধিকারিকও এই সার্জিলা স্ট্রাইকে অংশ নিয়েছিলেন বলে জানিয়েছে ইরানের একাধিক সংবাদমাধ্যম। তবে পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক নতুন কিছু নয়। এর আগেও ভারত ও আমেরিকার সেনা পাকিস্তানের মাটিতে জঙ্গি নিধন করেছে।

আরও পড়ুন-  ব্রেক্সিটের জেরে পুড়বে দেড় কোটি মৌমাছি

২০১৮ সালের মাঝামাঝি সময়ে সিস্তান-বালুচিস্তানের মির্জাবেহ সীমান্ত থেকে ১৪ জন ইরানি সেনাকে অপহরণ করেছিল জঈশ-অল-অদ্ল সংগঠনের জঙ্গিরা। সেই বছরই ১৫ নভেম্বর পাঁচজন সেনাকর্মীকে মুক্তি দিয়েছিল তাঁরা। ২০১৯ সালে আরও চারজন সেনাকে মুক্ত করে জঙ্গিরা। ইরান অভিযোগ করেছিল, একাধিক আন্তর্জাতিক গুপ্তচর সংস্থা এই জঙ্গি সংগঠনকে মদত জুগিয়েছে। 

.