অজানা লাদেনের স্মৃতিচারণ আল কায়দা সুপ্রিমো আল জওয়াহিরি

যৌবনে এক দুর্ঘটনায় একটি চোখ হারিয়েছিলেন আল কায়দার প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেন। "ডে`স উইথ দা ইমাম" শীর্ষক একটি ভিডিও সাক্ষাতকারে একথা জানিয়েছেন জঙ্গি সংগঠনের বর্তমান সুপ্রিমো আয়মান আল জওয়াহিরি।

Updated By: Sep 28, 2012, 04:23 PM IST

যৌবনে এক দুর্ঘটনায় একটি চোখ হারিয়েছিলেন আল কায়দার প্রাক্তন প্রধান ওসামা বিন লাদেন। "ডে`স উইথ দা ইমাম" শীর্ষক একটি ভিডিও সাক্ষাতকারে একথা জানিয়েছেন জঙ্গি সংগঠনের বর্তমান সুপ্রিমো আয়মান আল জওয়াহিরি। তিনি আরও জানিয়েছেন, একসময় মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন লাদেন। তবে জঙ্গি কার্যকলাপে যুক্ত হয়ে পড়ায় তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। সম্প্রতি সেই ভিডিও প্রকাশিত হয়েছে একটি ইসলামিক ওয়েবসাইটে।
গত বছর পাকিস্তানের অ্যাবোটাবাদে ইউএস নেভি সিলসের গোপন অভিযানে প্রাণ হারান আলকায়দা সুপ্রিমো ওসামা বিন লাদেন। তারপর থেকেই সংগঠনের দায়িত্বে লাদেন ঘনিষ্ঠ আয়মান আল জাওয়াহিরি। সম্প্রতি "ডে`স উইথ দা ইমাম" শীর্ষক একটি ভিডিও সাক্ষাতকারে দীর্ঘ দিনের সঙ্গির স্মৃতিচারণ করতে গিয়ে জাওয়াহিরি জানিয়েছেন, কেবল একটি চোখেই দেখতে পেতেন ওসামা বিন লাদেন।
যৌবনে দুর্ঘটনায় তাঁর ডান চোখটি নষ্ট হয়ে গিয়েছিল। তবে তার জন্য কিন্তু কখনও সমস্যায় পড়েননি সৌদি সন্ত্রাসবাদী। বরং নিজের তিক্ষ্ণ বুদ্ধি দিয়ে সেই অভাব পুরোপুরি পুরণ করেছিলেন লাদেন। যার জন্য তাঁর খুব ঘনিষ্ঠরা ছাড়া, এই তথ্য আর কারও জানা ছিল না। জওয়াহিরির সাক্ষাতকারটি একটি ইসলামিক ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে। সেখানে তিনি আরও জানিয়েছেন, একসময় মুসলিম ব্রাদারহুডের সদস্য ছিলেন ওসামা বিন লাদেন। আরব দুনিয়ার সব চেয়ে প্রভাবশালী রাজনৈতিক দলের সদস্য হওয়ার সুবাদে, বহু ক্ষমতাশালী ব্যক্তির সঙ্গে পরিচয় ছিল লাদেনের। তবে দা ডেইলি মেল-এর দাবি, তত্‍কালীন সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে জিহাদ ঘোষণার জেরে মুসলিম ব্রাদারহুড থেকে বহিষ্কার করা হয় লাদেনকে। যদিও জওয়াহিরি বক্তব্য, পাক-আফগান সীমান্তে তালিবানদের অর্থ দিতে গিয়ে, তাঁদের সশস্ত্র আন্দোলনের শরিক হয়ে যান লাদেন। যার ফলে দল ছাড়তে বাধ্য হন তিনি। বিশেষজ্ঞদের দাবি, ইসলামিক ওয়েবসাইটে প্রকাশিত জওয়াহিরির ভিডিওটি কমপক্ষে দু`মাস আগের। কারণ ভিডিওতে মুসলিম দুনিয়াকে রামাদানের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন জওয়াহিরি।

.