Afghanistan Crisis: লাদেনের বিশ্বস্ত দেহরক্ষী আল কায়দা নেতাও এবার আফগানিস্তানে!

আফগানিস্তানের নানগরহর প্রদেশেই বাড়ি এই আল কায়দা নেতার।

Updated By: Aug 30, 2021, 07:23 PM IST
Afghanistan Crisis: লাদেনের বিশ্বস্ত দেহরক্ষী আল কায়দা নেতাও এবার আফগানিস্তানে!

নিজস্ব প্রতিবেদন: তালিবান-অধিকৃত আফগানিস্তান নিয়ে সংশ্লিষ্ট মহলের একটাই অভিযোগ, আফগানিস্তান ক্রমে জঙ্গিদের কার্যকলাপের ক্ষেত্রে হয়ে উঠবে। যদিও সেই আশঙ্কাকে আমল দিচ্ছে না তালিবান। 

কিন্তু আমল না দিলে কী হবে, প্রথমে আইএস-খোরাসান, পরে আল কায়দা-- একে একে আফগানিস্তানের বাতাসে অনেক গোষ্ঠীরই নাম শোনা যাচ্ছে। যেমন আফগানিস্তানে ফিরলেন ওসামা বিন লাদেনের বিশ্বস্ত অনুচর আমিন উল হক। যিনি আল কায়দার নেতা।

আরও পড়ুন: Afghanistan: ভারত গুরুত্বপূর্ণ দেশ, আমরা ওদের ভীতির কারণ হব না, জানাল Taliban

আমিন উল হকের প্রত্যাবর্তন ঘিরে খুব স্বাভাবিক ভাবেই বিতর্ক তৈরি হয়েছে। প্রশ্ন উঠছে, তা হলে কি আল কায়দার সঙ্গে তালিবানের বোঝাপড়া হয়ে গিয়েছে আর তার জেরেই কি তিনি আফগান-ভূমে এলেন?

আল কায়দার শীর্ষ নেতা আমিন এক সময়ে লাদেনের ঘনিষ্ঠ ছিলেন। তাঁর প্রধান দেহরক্ষীর দায়িত্বও তিনি পালন করেছেন বলে শোনা যায়। তোরা বোরার যুদ্ধে যখন ব্রিটিশ আর মার্কিন সেনাদের হাত থেকে বাঁচতে গা ঢাকা দিয়েছিলেন ওসামা, তখন আমিনের নেতৃত্বেই ওসামাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল নিরাপদ আশ্রয়ে। সোমবার সেই আমিনকেই দেখা গেল তাঁর আফগানিস্তানে ফিরতে। আফগানিস্তানের নানগরহর প্রদেশে আমিনের বাড়ি।

প্রশ্ন উঠেছে আমিনের এই প্রত্যাবর্তন কি হিসেব কষেই? আগামি দিনই বলবে বহু বছর পরে নিজের বাড়িতে আমিনের ফিরে আসার পিছনে প্রকৃত পরিকল্পনা ঠিক কী?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: কাশ্মীর-সমস্যায় নাক গলাবে না তালিবান, মন্তব্য তালিবানের সম্ভাব্য বিদেশমন্ত্রীর