মেপেই দেখা যায়, কে কত Cute, মত বিজ্ঞানীদের

যখনই কেউ মিষ্টি কোনও কিছুকে দেখে তখন মস্তিষ্কের অরবিটোফ্রন্টাল কর্টেক্স অংশটি সক্রিয় হয়।

Updated By: Mar 28, 2021, 08:42 PM IST
মেপেই দেখা যায়, কে কত Cute, মত বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: কোনও সুন্দর বস্তুর দিকে তাকালে আমরা খুশি হই। শিশুর সরল মুখ, মিষ্টি হাসি আমাদের আকর্ষণ করে। এই অনুভূতিটা আসলে স্নায়বিক প্রক্রিয়া। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর মাত্রা মাপা সম্ভব। এবং সেই মাত্রাটা মেপে বিজ্ঞানীরা বলে দিতে পারবেন, কে ঠিক কতখানি সুন্দর।

বিজ্ঞানীরা ব্যাখ্যা দিচ্ছেন, আসলে যখনই আমরা কোনও শিশু বা কোনও প্রাণীকে দেখি এবং তাদের মিষ্টি মনে করি, তখন আমাদের মস্তিষ্কের অরবিটোফ্রন্টাল কর্টেক্স অংশটি সক্রিয় হয়। এই অংশ আমাদের আবেগ (emotion) নিয়ন্ত্রণ করে। এই অংশটি চোখের ঠিক পিছনে থাকে। যখনই এই অংশ সক্রিয় হয়, তখন আমরা সুখকর অনুভূতি তৈরি করে এমন কিছুকে দেখি। এই গবেষণায় নিউরোইমেজিং (neuroimaging)পদ্ধতির সাহায্যে গবেষকরা দেখতে চেয়েছেন, কীভাবে অরবিটোফ্রন্টাল কর্টেক্স (orbitofrontal cortex) কাজ করে।

আরও পড়ুন: ৫০০০ দর্শক নিয়ে কনসার্ট কোভিডেই

জানা যাচ্ছে, অক্সফোর্ডের (oxford) গবেষকরা এমন একটা নিউরোইমেজিং পদ্ধতি তৈরি করেছেন, যার সাহায্যে বলে দেওয়া যায়, আমাদের চোখে কে কতটা কিউট বা আকর্ষণীয়। বিজ্ঞানীরা মনে করছেন, এই 'কিউটনেস রেটিং সিস্টেমে' সম্পর্কের উন্নতি তো হবেই, মস্তিষ্কের কর্মপদ্ধতি নিয়েও আমাদের জ্ঞান ক্রমশ বাড়বে।

আরও পড়ুন: নির্জন উপকূলে তাঁবুর মধ্যে একা বিশিষ্ট আলোকচিত্রী

.