অস্ত্রবিরতি লঙ্ঘন নিয়ে ভারতকেই কাঠগড়ায় তুলল পাকিস্তান

Updated By: Oct 24, 2014, 09:43 AM IST
অস্ত্রবিরতি লঙ্ঘন নিয়ে ভারতকেই কাঠগড়ায় তুলল পাকিস্তান

সীমান্তে অস্ত্রবিরতি নিয়ে এবার ভারতের বিরুদ্ধে প্রস্তাবনা পাস করল পাকিস্তান অ্যাসেম্বলি। আর সর্বসম্মতভাবে গৃহীত এই প্রস্তাবনায় ফের উঠে এল কাশ্মীর ইস্যু। রাষ্ট্রসঙ্ঘকে কাশ্মীর ইস্যুতে হস্তক্ষেপের জন্য আর্জি জানাতে একমত পাক অ্যাসেম্বলি।

সীমান্তের ওপার থেকে লাগাতার গোলাগুলি চলছে। অস্ত্রবিরতি লঙ্ঘন করা নিয়ে ইসলামাবাদকে কড়া বার্তা দিয়ে চলেছে নয়াদিল্লি। কিন্তু, পাল্টা দোষারোপের রাস্তা থেকে এতটুকুও সরেনি পাকিস্তান। অস্ত্রবিরতি লঙ্ঘন নিয়ে ভারতকেই দুষে চলেছে নওয়াজ শরিফ সরকার। এবার সেই পথে আরও বেশ কয়েক কদম এগলো ইসলামাবাদ। পাক অ্যাসেম্বলিতে ভারতের বিরুদ্ধে সর্বসম্মতভাবে প্রস্তাব পাস হল। অস্ত্রবিরতি লঙ্ঘন নিয়ে নয়াদিল্লিকেই কাঠগড়ায় তুলেছে পাকিস্তান।

এখানেই শেষ নয়। এই প্রস্তাবনায় জায়গা করে নিয়েছে কাশ্মীর ইস্যুও। দ্বিপাক্ষিক আলোচনা এগিয়ে নিয়ে যেতে হলে কাশ্মীরকেই মূল ইস্যু করার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে। আর আবারও এক্ষেত্রে আন্তর্জাতিক মঞ্চকে ব্যবহারের পক্ষে সওয়াল করেছে পাকিস্তান। কাশ্মীরের মানুষের মতামতকে গুরুত্ব দিতে হবে বলেও প্রস্তাবে উল্লেখ রয়েছে। এদিকে বৃহস্পতিবারই ভারতকে লক্ষ্য করে হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী। পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা থেকে নয়াদিল্লি কোনও সুযোগ খুঁজলে উপযুক্ত জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।