Pakistan Economic Crisis: আমরা এখন একটা দেউলিয়া দেশের নাগরিক, প্রকাশ্যে কবুল পাক মন্ত্রীর

গভীর আর্থিক সংকটে পাকিস্তান। বিদেশ থেকে সাহায্যের রাস্তার ক্রমশ বন্ধ হয়ে আসছে। দেশে নিত্য প্রয়োজনীয় জিনিসের যে বাজারদর তা জানলে ভিড়মি খাওয়ার জোগাড়। পাকিস্তানি রুপিতে সেখানে ১ লিটার দুধের দাম ২১০ টাকা, ১ কিলোগ্রাম চিকেনের দাম এখন দাঁড়িয়েছে ৭৮০ টাকা

Updated By: Feb 18, 2023, 11:53 PM IST
Pakistan Economic Crisis: আমরা এখন একটা দেউলিয়া দেশের নাগরিক, প্রকাশ্যে কবুল পাক মন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিডিটাল ব্যুরো: জ্বালানী তেল থেকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। তার পরেও পণ্যের আকাল। ক্রমশ শ্রীলঙ্কার মতো পরিস্থিতির দিকে এগোচ্ছে পাকিস্তান। সেই কথা চেপে রাখতে পারলেন না খোদ দেশের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

আরও পড়ুন-স্বস্তি বাংলার! রাজ্যগুলির পাওনা জিএসটির টাকা নিয়ে বড় ঘোষণা নির্মলার 

শনিবার শিয়ালকোটে এক বেসরকারি কলেজের এক অনুষ্ঠানে আসিফ বলেন, সবাই শুনেছেন পাকিস্তানে এখন চরম আর্থিক সংকট চলছে। আমরা এখন একটা দেউলিয়া দেশে বাস করছি। আপনারা যা শুনছেন তা সত্যি। এখন আমাদের নিজেদের রাস্তা খুঁজে নিতে হবে।

এদিন ওই অনুষ্ঠানে দেশের ওই অবস্থার জন্য ইমরান খান সরকারকে দায়ী করে আসিফ। তিনি বলেন, ইমরান খানের আমলে দেশে ফের সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। দেশে এখন এক অরাজক অবস্থা চলছে। ইমরান দেশটার যে হাল করেছেন তাতে মনে হচ্ছে সন্ত্রাসবাদই দেশটার ভবিতব্য। কিন্তু আমরা এখন চেষ্টা করছি আইএমএফের কাছ থেকে ঋণ নিয়ে দেশটাকে বাঁচানোর।

পাকিস্তান এবং IMF এর মধ্যে ৬.৫ বিলিয়ন ডলার বেলআউট প্যাকেজ নিয়ে একটি চুক্তি হয়েছে। কিছু শর্তে আটকে থাকায় পাকিস্তানের ১.১ বিলিয়ন ডলারের কিস্তি বন্ধ করে দিয়েছে আইএমএফ। তবে, আইএমএফ বলেছে যে পাকিস্তানের বেলআউট প্যাকেজ নিয়ে আলোচনা চলবে।

উল্লেখ্য, গভীর আর্থিক সংকটে পাকিস্তান। বিদেশ থেকে সাহায্যের রাস্তার ক্রমশ বন্ধ হয়ে আসছে। দেশে নিত্য প্রয়োজনীয় জিনিসের যে বাজারদর তা জানলে ভিড়মি খাওয়ার জোগাড়। পাকিস্তানি রুপিতে সেখানে ১ লিটার দুধের দাম ২১০ টাকা, ১ কিলোগ্রাম চিকেনের দাম এখন দাঁড়িয়েছে ৭৮০ টাকা। বোনলেস চিকেনের দাম দাঁড়িয়েছে ১০০০ থেকে ১১০০ প্রতি কেজি। এরকম এক পরিস্থিতিতে কাল থেকে ফের বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম।
১৬ ফেব্রুয়ারি ফের বেড়েছে পেট্রোল, ডিজেলের দাম। পেট্রোলের দাম ২৫০ টাকা থেকে বেড়ে ২৮২ টাকার কাছাকাছি হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.