GST: স্বস্তি বাংলার! রাজ্যগুলির পাওনা জিএসটির টাকা নিয়ে বড় ঘোষণা নির্মলার

জিএসটি যখন চালু করা হয় তখনই কেন্দ্রের তরফে বলা হয় তখনই বলা হয়ে ৫ বছর জিএসটি বাবদ ক্ষতিপূরণ দেওয়া হবে। এনিয়ে মুখ্যমন্ত্রী বারবার বলেছেন ৫ বছর নয় ক্ষতিপূরণ দেওয়া হোক ১০ বছর। সেই টাকা বেশকিছুদিন দেওয়া হয়নি।

Updated By: Feb 18, 2023, 10:11 PM IST
GST: স্বস্তি বাংলার! রাজ্যগুলির পাওনা জিএসটির টাকা নিয়ে বড় ঘোষণা নির্মলার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুটা স্বস্তি পেতে পারে রাজ্যসরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, জিএসটির ক্ষতিপূরণ বাবদ রাজ্যগুলির পাওনা টাকা শীঘ্রই মিটিয়ে দেওয়া হবে। শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকের পর ওই ঘোষণা করেন সীতারমন।

আরও পড়ুন-হলদিয়া শিল্পাঞ্চলে কয়লা চুরির প্রতিবাদ করতেই মিলছে প্রাণনাশের হুমকি, চাঞ্চলকর অভিযোগ দিব্যেন্দুর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূল কংগ্রেসের অধিকাংশ নেতা জিএসটি বাবদ রাজ্যের পাওনা টাকা নিয়ে বারবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন। এমনকি মুখ্যমন্ত্রী এমনটাও বলেছেন, বিজেপি নেতাদের প্রশ্ন করুন, জিএসটির টাকা কই, একশো দিনের টাকা কই। রাজ্যসরকারের দাবি, কেন্দ্রের কাছ থেকে বকেয়া টাকা না মেলায় রাজ্যের উন্নয়নের কাজ থমকে গিয়েছে। 

জিএসটির পাওনা টাকা নিয়ে সবচেয়ে বেশি সরব পশ্চিমবঙ্গ ও তামিলনাডু। তবে কেন্দ্রের পাল্টা দাবি হল, রাজ্য সরকার বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকার হিসেব ঠিকঠাক না দেওয়ায় টাকা আটকানো হয়েছে। এনিয়ে চাপানউতোরের মধ্যেই আজ সীতারমন বলেন, জিএসটি ক্ষতিপূরণ বাবদ বিভিন্ন রাজ্যগুলিরে যে টাকা পাওনা রয়েছে তা মিটিয়ে দেওয়া হবে। রাজ্যগুলির বকেয়া টাকার অঙ্ক ১৬,৯৮২ হাজার কোটি টাকা।

জিএসটির বৈঠকে আজ হাজির ছিলেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জিএসটি হারের পুনর্বিন্যাসের দাবি রাজ্যগুলির কাছ থেকে তুলে ধরা হয়। কিন্তু তার থেকেও বড় বিষয় হল পাওনা টাকা মেটানোর দাবি। রাজ্য সরকারের তরফে দাবি করা হচ্ছে, জিএসটি ক্ষতিপূরণ বাবদ রাজ্য পাবে ৬ হাজার কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দেন রাজ্যগুলির পাওনা মিটিয়ে দেওয়া হবে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল, রাজ্যগুলির দাবির সঙ্গে কেন্দ্রের হিসেব অনেকসময় মেলে না। এনিয়ে নির্মলা সীতারমন কিছু বলেননি। কিন্তু বাংলার দাবি, রাজ্য সরকার ৬ হাজার কোটি টাকারও বেশি কেন্দ্রের কাছ থেকে পাবে। এনিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মার্চ মাসেই এই আর্থিক বছর শেষ হয়ে যাচ্ছে। ফলে ওই টাকা কেন্দ্রকে মেটাতেই হতো। 

জিএসটি যখন চালু করা হয় তখনই কেন্দ্রের তরফে বলা হয় তখনই বলা হয়ে ৫ বছর জিএসটি বাবদ ক্ষতিপূরণ দেওয়া হবে। এনিয়ে মুখ্যমন্ত্রী বারবার বলেছেন ৫ বছর নয় ক্ষতিপূরণ দেওয়া হোক ১০ বছর। সেই টাকা বেশকিছুদিন দেওয়া হয়নি। তাই যে টাকা দেওয়ার কথা ঘোষণা করা হচ্ছে তা কোন বছরের তাও প্রাথমিকভাবে জানা যাচ্ছিল না। তবে পরে জানা যাচ্ছে রাজ্য সরকারের ঘরে আসছে মাত্র ৮০০ কোটি টাকা। ফলে এবার সংঘাতের আবহ  থেকেই যাচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.