Pakistan Election | Blast in Balochistan: রাত পোহালেই নির্বাচন! তার আগেই বিস্ফোরণে নিহত ২৫, বাড়তে পারে সংখ্যা

এক ঘণ্টারও কম সময় পরে, কিল্লা আবদুল্লাহ এলাকায় জমিয়ত-উলামা ইসলাম-পাকিস্তানের নির্বাচনী অফিসের বাইরে আরেকটি বোমা বিস্ফোরণ ঘটে যাতে আটজন নিহত এবং ১২ জন আহত হয়। বেলুচিস্তান পাঞ্জগুরের একজন সিনিয়র পুলিসকর্তা আবদুল্লাহ জেহরি বলেছেন যে প্রার্থী আসফান্দিয়ার খান কাকারের নির্বাচনী অফিসের বাইরে বিস্ফোরণটি দূর থেকে করা হয়েছিল এবং ভবনের বাইরে একটি ব্যাগে রাখা হয়েছিল।

Updated By: Feb 7, 2024, 07:59 PM IST
Pakistan Election | Blast in Balochistan: রাত পোহালেই নির্বাচন! তার আগেই বিস্ফোরণে নিহত ২৫, বাড়তে পারে সংখ্যা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অভ্যুত্থান-প্রবণ পাকিস্তানে নির্বাচনের এক দিন আগে, অশান্ত বেলুচিস্তান প্রদেশে নির্বাচনী অফিস লক্ষ্য করে বুধবার দুটি ভয়াবহ বোমা বিস্ফোরণ হয়। এতে অন্তত ২৫ জন নিহত এবং ৪২ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

প্রথম ঘটনায়, পিশিন জেলায় নির্দল প্রার্থী আসফান্দিয়ার খান কাকারের কার্যালয়ের বাইরে একটি শক্তিশালী বিস্ফোরণে ১৭ জন নিহত এবং ৩০ জন আহত হয়।

এক ঘণ্টারও কম সময় পরে, কিল্লা আবদুল্লাহ এলাকায় জমিয়ত-উলামা ইসলাম-পাকিস্তানের নির্বাচনী অফিসের বাইরে আরেকটি বোমা বিস্ফোরণ ঘটে যাতে আটজন নিহত এবং ১২ জন আহত হয়।

বেলুচিস্তান পাঞ্জগুরের একজন সিনিয়র পুলিসকর্তা আবদুল্লাহ জেহরি বলেছেন যে প্রার্থী আসফান্দিয়ার খান কাকারের নির্বাচনী অফিসের বাইরে বিস্ফোরণটি দূর থেকে করা হয়েছিল এবং ভবনের বাইরে একটি ব্যাগে রাখা হয়েছিল।

তিনি বলেন, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক এবং তাদের চিকিৎসার জন্য কোয়েটায় নিয়ে যাওয়া হয়েছে। তিনি আরও বলেন, এখন পর্যন্ত বিস্ফোরণে নিহতের সংখ্যা ১৭ হলেও হতাহতের সংখ্যা বাড়তে পারে।

আরও পড়ুন: USA | India Student Death: আমেরিকার পার্কে ফের খুন ভারতীয় ছাত্র, ২ সপ্তাহে ৪ ঘটনায় চিন্তায় সরকার

জেহরি বলেছিলেন, ‘সন্ত্রাসবাদীরা নির্বাচনী প্রার্থীদের আক্রমণ করছে যাতে ভোট কেন্দ্রে যাওয়া থেকে মানুষ বিরত থাকে কিন্তু নির্বাচন নিশ্চিত করতে নিরাপত্তা কর্মীদের আরও বাড়ানো হচ্ছে’।

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) দুটি বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছে এবং বলেছে যে বৃহস্পতিবারের নির্বাচনের জন্য প্রদেশে নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।

ইসিপির একজন মুখপাত্র বলেছেন, ‘এই সন্ত্রাসবাদী হামলার অপরাধীদের ধরা হবে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’।

এক বিবৃতিতে, বালুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জান আচাকজাই হামলার নিন্দা করেছেন এবং ঘোষণা করেছেন যে নির্বাচন স্বাভাবিকভাবেই অনুযায়ী অনুষ্ঠিত হবে।

তিনি ট্যুইট করে বলেছেন, ‘মর্মান্তিক পিশিন বিস্ফোরণ যাতে ১২ জনের প্রাণহানি হয়েছে এবং ২৪ জন আহত হয়েছে, এবং কিল্লা সাইফুল্লাহ বিস্ফোরণ, যাতে ১০ জন নিহত হয়েছে, এর পরে এতে জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে নির্ধারিত নির্বাচনগুলি পরিকল্পনা অনুযায়ী চলবে’।

তিনি আরও বলেন, ‘আমাকে সন্ত্রাসবাদীদের নিরলসভাবে অনুসরণ করার জন্য আমাদের অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করার সুযোগ দিন যতক্ষণ না তাদের প্রত্যেককে নির্মূল করা হয়...নিশ্চিত থাকুন, আমরা সন্ত্রাসবাদীদের এই গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল বা নাশকতা করতে দেব না’।

পিশিনে নির্দল প্রার্থীর নির্বাচনী কার্যালয়ের বাইরে বিস্ফোরণের তীব্র নিন্দা জানিয়েছেন তত্ত্বাবধায়ক স্বরাষ্ট্রমন্ত্রী গোহর এজাজ।

এক্স-এর একটি পোস্ট অনুসারে, অন্তর্বর্তী মন্ত্রী নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। বৃহস্পতিবার নির্বাচনের আগে এই হামলা হয়েছে যার জন্য কর্তৃপক্ষ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের আগে আফগানিস্তান ও ইরান সীমান্তবর্তী বালুচিস্তানে হিংসতা চরমে পৌঁছেছে।

মঙ্গলবার প্রদেশের বিভিন্ন এলাকায় নিরাপত্তা চৌকি, নির্বাচনী প্রচার কার্যালয় ও সমাবেশে ১০টি গ্রেনেড হামলা চালানো হয়।

রবিবার থেকে, প্রদেশে প্রায় ৫০টি এই ধরনের হামলা চালানো হয়েছে এবং একটি ঘটনায় সিবি শহরে হামলাকারীরা ন্যাশনাল অ্যাসেম্বলির জন্য পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রার্থীর একটি নির্বাচনী সমাবেশকে আক্রমণ করেছে যাতে চারজন প্রাণ হারিয়েছেন এবং ছয়জন আহত হয়েছেন।

আরও পড়ুন: Iran Abolishes Visa for Indians: ইরান যেতে ভারতীয়দের লাগবে না কোনও ভিসা, তবে রয়েছে শর্ত

ফ্রন্টিয়ার কর্পস এবং লেভিস কর্মীরা পঞ্জগুর বিস্ফোরণের ঘটনাস্থলে পৌঁছেছে তবে এলাকার স্থানীয় পুলিস কর্মকর্তা বলেছেন যে হতাহতের সংখ্যা বাড়তে পারে কারণ এটি একটি খুব শক্তিশালী বিস্ফোরণ ছিল।

গত মাসের শেষের দিকে, এলাকায় তিন দিনের অভিযানে অন্তত ২৪ জঙ্গি, চার নিরাপত্তা কর্মী এবং দুই সাধারণ নাগরিক নিহত হয়।

জঙ্গিরা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বাসভবনকেও রেহাই দেয়নি এবং মঙ্গলবার গভীর রাতে আওয়ারান জেলায় বেলুচিস্তান ন্যাশনাল পার্টি-মেঙ্গলের জাতীয় পরিষদের প্রার্থী মীর মোহাম্মদ ইয়াকুবের বাড়িতে হ্যান্ড গ্রেনেড হামলা চালানো হয়। বুলেদায় পিএমএল-এন প্রার্থী মীর মোহাম্মদ আসলাম বুলেদী।

পঞ্জগুর শহরে, ন্যাশনাল পার্টির নেতা আব্দুল কাদির সাজদী এবং একজন নির্দল প্রার্থী ডাঃ নূর বালুচের বাড়িতে গ্রেনেড নিক্ষেপ করা হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.