আকাশ পথ ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান, স্বস্তির নিঃশ্বাস বিমান সংস্থাগুলির

বালাকোটে ভারতের হামলার পর পাক-আকাশপথ বন্ধ করে দেয় ইসলামাবাদ। গত ২৬ ফেব্রুয়ারি থেকে এত দিন ধরে ছিল নিষেধাজ্ঞা

Updated By: Jul 16, 2019, 10:14 AM IST
আকাশ পথ ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান, স্বস্তির নিঃশ্বাস বিমান সংস্থাগুলির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অবশেষে পাকিস্তান তাদের আকাশপথ খুলে দিল। আজ থেকে ভারত ছাড়াও অন্যান্য দেশের বিমান যাতায়াতে আর বাধা রইল না। মঙ্গলবার মধ্যরাত ১২.৪১ মিনিটে আকাশ পথ খুলে দেয় পাকিস্তান। জানা যাচ্ছে, পাকিস্তানের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ নোটাম জারি করে জানায় সব দেশের অসামরিক বিমান যাতায়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

বালাকোটে ভারতের হামলার পর পাক-আকাশপথ বন্ধ করে দেয় ইসলামাবাদ। গত ২৬ ফেব্রুয়ারি থেকে এত দিন ধরে ছিল নিষেধাজ্ঞা। ওই দিন পুলওয়ামা হামলার জবাব দিতে বালাকোটে গিয়ে জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে হামলা চালায় ভারতের বায়ুসেনা। মনে করা হয়, ৩০০ বেশি জঙ্গি মারা গিয়েছে ওই হামলায়। বালাকোট হামলার পর পাকিস্তানও পালটা হামলা চালায় এফ১৬ বিমানে। কিন্তু ব্যর্থ হয়ে ফিরে যেতে হয় তাদের। এরপর ভারতও তাদের আকাশপথ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু গত ৩১ মে নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত।

আরও পড়ুন- ভূমিকম্পে কেঁপে উঠল বালি, আতঙ্কে রাস্তায় পর্যটকরা!

পাক আকাশসীমা বন্ধ থাকায় সবচেয়ে অসুবিধার মুখে পড়েছিল ভারতের সরকারি ও বেসরকারি বিমান সংস্থাগুলি। ইউরোপ এবং আমেরিকায় পাড়ি দিতে ঘুর পথে বিমান যাতায়াত করছে। এতে বেশি সময় যেমন লাগছে, জ্বালানি খরচও হচ্ছে প্রচুর। গত ৩ জুলাই রাজ্যসভায় বিমান মন্ত্রী হরদীপ সিং পুরী তথ্য দিয়ে জানান, পাক আকাশপথ বন্ধ থাকায় ২ জুলাই পর্যন্ত এয়ার ইন্ডিয়াকে প্রায় ৫০০ কোটি টাকার ক্ষতির মুখ দেখতে হয়েছে। অন্য দিকে বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেট ৩০.৭৩ কোটি টাকা, ইন্ডিগো ২৫.১ কোটি টাকা, গোএয়ার ২.১ কোটি টাকা ক্ষতি হয়েছে।   

.