অবশেষে সুপ্রিমকোর্টে ২৬/১১-এর মূল চক্রী লখভির জামিনের নির্দেশ চ্যালেঞ্জ করল পাক সরকার

বৃহস্পতিবার অবশেষে ২০০৮ সালে মুম্বই হামলার মূল চক্রী জাকি-উর-রহমান লখভির জামিনের বিরোধিতা করে সুপ্রিমকোর্টে আবেদন করল পাকিস্তান সরকার।

Updated By: Jan 1, 2015, 01:44 PM IST
অবশেষে সুপ্রিমকোর্টে ২৬/১১-এর মূল চক্রী লখভির জামিনের নির্দেশ চ্যালেঞ্জ করল পাক সরকার

ইসলামাবাদ: বৃহস্পতিবার অবশেষে ২০০৮ সালে মুম্বই হামলার মূল চক্রী জাকি-উর-রহমান লখভির জামিনের বিরোধিতা করে সুপ্রিমকোর্টে আবেদন করল পাকিস্তান সরকার।

পেশোয়ারে সেনা স্কুলে নৃশংস তালিবানি হামলার কয়েকদিন পরেই পাকিস্তানের একটি সন্ত্রাস বিরোধী আদালত লখভিসহ ৭জনের জামিনের আবেদন মঞ্জুর করে। এই ৭ জনই মুম্বই হামলার ষড়যন্ত্রে জড়িত ছিল।

ভারতে এই ঘটনার তীব্র প্রতিক্রিয়া হয়। চাপে পরে পাক সরকার এই আদেশকে প্রযুক্তিগত ত্রুটি বলে দাবি করে। আদালতে এই জামিনের আবেদনের বিরোধিতা করার আগেই, গত সোমবার ইসলামাবাদ হাইকোর্ট একটি অন্তর্বতীকালীন নির্দেশিকা জারি করে লখভিকে আটকে রাখার আদেশকে বাতিল করে। ফলে আরও প্রসস্থ হয় জঙ্গির মুক্তির পথ।

এই ঘটনার স্বাভাবিকভাবেই প্রচন্ড ক্ষুব্ধ হয়ে নয়া দিল্লিতে পাকিস্তান হাইকমিশনার আব্দুল বাসিতকে সমন করে ভারতের বিদেশ মন্ত্রক।

স্পষ্ট জানান হয় পাকিস্তানের এই ধরণের পদক্ষেপ বরদাস্ত করবে না ভারত।

মঙ্গলবার লখভিকে এক ৬ বছরের শিশুর অপহরণের অভিযোগে ফের গ্রেফতার করা হয়।

গতকাল ২৬/১১-এর মূল চক্রী পাকিস্তানের এক আদালতে তাকে আটকে রাখার আদেশকে চ্যালেঞ্জ করে।

২৬/১১-এর মুম্বইয়ে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার পর মূল অভিযুক্ত লখভিকে গ্রেফতার করে পাক সরকার। তখন থেকেই লখভি রাওয়ালপিন্ডির একটি জেলে বন্দী।

 

.