কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দিল পাকিস্তান

১ সেপ্টেম্বর, রবিবার একটি বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে পাকিস্তানের বিদেশমন্ত্রক।

Updated By: Sep 2, 2019, 09:38 AM IST
কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দিল পাকিস্তান
কুলভূষণ যাদব।

নিজস্ব প্রতিবেদন: আজ, সোমবার থেকে কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দিল পাকিস্তান। আন্তর্জাতিক আদালতের নির্দেশেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে পাকিস্তান। ১ সেপ্টেম্বর, রবিবার একটি বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে পাকিস্তানের বিদেশমন্ত্রক।

পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখোপাত্র মহম্মদ ফয়সাল টুইট করে জানান, ১৯৬৩ সালের ভিয়েনা চুক্তির ‘কনসুলার রিলেশন’-এর নির্দেশ মেনে, আন্তর্জাতিক আদালতের নির্দেশে, পাকিস্তানের আইন মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ও অভিযোগের ভিত্তিতে দেওয়া শাস্তির পুনর্মূল্যায়নের নির্দেশ দেয় আদালত। সেই সঙ্গে পাক সরকারকে আন্তর্জাতিক আদালত দ্রুত কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের (কনস্যুলার অ্যাক্সেস) দেখা করার অনুমতি দেওয়ার নির্দেশ দেয়।

কিন্তু অগাস্টে আন্তর্জাতিক আদালতের নির্দেশে কুলভূষণ মামলায় ভারতকে কনস্যুলার অ্যাক্সেস দিলেও এমন বেশ কয়েকটি শর্ত চাপিয়ে দেয় পাক বিদেশমন্ত্রক যা মেনে নিতে পারেনি দিল্লি। যেমন, ইসলামাবাদে যখন কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকরা দেখা করবেন, তখন সেখানে উপস্থিত থাকবেন পাকিস্তানের প্রশাসনের প্রতিনিধিরা। শুধু তাই নয়, গোটা সাক্ষাৎ পর্বই সিসিটিভি ক্যামেরায় রেকর্ড করে রাখা হবে। কিন্তু বৈঠকের গোপনীয়তা রক্ষার স্বার্থে পাক বিদেশমন্ত্রকের এই শর্ত মেনে নেয়নি দিল্লি।

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে টানা ৭২ বছর দেশের মানুষকে উস্কানি দিয়ে চলেছে পাক সরকার: এমকিউএম নেতা

এর মধ্যেই জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর নিয়ে বিষয়টি নিয়ে বাদানুবাদে জেরে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক প্রায় তলানিতে ঠেকেছে। কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের বাড়াবাড়িতে সৌজন্যের সম্পর্কে ইতি টেনে পাকিস্তানকে ‘হাইড্রোলজিক্যাল ডেটা’ দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন না পেয়ে সব মিলিয়ে এখন রীতিমতো কোনঠাসা পাকিস্তান। সেই পরিস্থিতিতে কুলভূষণ মামলায় ভারতকে কনস্যুলার অ্যাক্সেস দিল পাকিস্তান। এ বারও পাক বিদেশমন্ত্রক এ ক্ষেত্রে কোনও রকম শর্ত চাপিয়েছে কিনা তা এখনও জানা যায়নি। যদিও এ বিষয়ে রবিবার রাত পর্যন্ত ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

.