বুরহান স্বাধীনতা সংগ্রামী, জঙ্গি নেতার স্মৃতিতে ডাকটিকিট প্রকাশ করল পাকিস্তান

২০১৬ সালের ৮ জুলাই দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে এক এনকাউন্টারে মারা যায় হিজবুল মুজাহিদিন জঙ্গে বুরহান ওয়ানি

Updated By: Sep 20, 2018, 06:59 PM IST
বুরহান স্বাধীনতা সংগ্রামী, জঙ্গি নেতার স্মৃতিতে ডাকটিকিট প্রকাশ করল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে জঙ্গিদের ফের উসকানি দিল পাকিস্তান সরকার। কোনও বিবৃতি দিয়ে নয়, এবার নিহত জঙ্গি নেতা বুরহান ওয়ানির নামে ডাকটিকিট প্রকাশ করল পাকিস্তান সরকার।

কাশ্মীরের বিভিন্ন ঘটনা নিয়ে মোট ২০টি ডাক টিকিট প্রকাশ করেছে পাকিস্তানের ডাক বিভাগ। কী নেই সেখানে! টিকিটের নীচে লেখা কাশ্মীরে ভারতের অত্যাচার। আর ছবিতে কোথাও রয়েছে পুলিসের লাঠিচার্জ, কোথাও মৃতদেহের ছবি, কোথাও মহিলাদের ছবি-লেখা হাফ উইডো, কোথায় দাবি করা হয়েছে গণকবরের ছবি, কোথাও রাসায়নিক হামলার দাবি করে মৃতদেহের ছবি দেওয়া হয়েছে।

আরও পড়ুন-দলিত ছেলেকে বিয়ের 'শাস্তি', মেয়েকে কোপাল বাবা!

হিজবুল মুজাহিদিন জঙ্গি নেতা বুরহান ওয়ানির ক্ষেত্রে লেখা হয়েছে, বুহান ওয়ানি(১৯৯৪-২০১৬), ফ্রিডম আইকন। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী গত ২৪ জলাই কাশ্মীর দিবস উপলক্ষ্যে করাচির পাক ডাক বিভাগের সদর দফতর থেকে ওই ডাক টিকিট প্রকাশ করা হয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন অনলাইন সংস্থায় পাওয়া যাচ্ছে ওই ডাক টিকিট। পাকিস্তানি মূদ্রার ওই ২০টি ডাক টিকিটের সিরিজের দাম পড়ছে ৫০০ টাকা।

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ জুলাই দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে এক এনকাউন্টারে মারা যায় হিজবুল মুজাহিদিন জঙ্গে বুরহান ওয়ানি। বুরহানের সঙ্গে মারা যায় তার আরও ২ সঙ্গী। রাজ্যে তরুণদের জঙ্গি সংগঠনে টানার জন্য সোশ্যাল মিডিয়ায় প্রচার চালাতো বুরহান।

আরও পড়ুন-বুক পকেটে রাখা নতুন অ্যানড্রয়েড ফোন! ধোঁয়া বেরোতে দেখেই হতভম্ব প্রৌঢ়

প্রসঙ্গত, বুরহান ওয়ানির মৃত্যুর পর তোলপাড় হয় উপত্যকা। রাস্তায় নেমে পড়ে সাধারণ মানুষ। পাশাপাশি ততকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, সেনাপ্রধান বাজওয়া খোলাখুলি বুরহানের প্রশংসা করে বিবৃতি দেন। শরিফ বলেন, বুরহান ছিল কাশ্মীরের একজন ক্যারিসম্যাটিক লিডার।

.