সার্জিক্যাল স্ট্রাইকের খবরে ‘তাসের ঘরের’ মতো ধসল পাক শেয়ার বাজার

আজ সকালে ভারতের শেয়ার বাজারে ‘সবুজ ঝড়’ দেখা দিলেও, নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতের আকাশে পাক-বিমান ঢুকে পড়ার খবর আসতেই পতন শুরু হয় দালাল স্ট্রিটে

Updated By: Feb 27, 2019, 01:40 PM IST
সার্জিক্যাল স্ট্রাইকের খবরে ‘তাসের ঘরের’ মতো ধসল পাক শেয়ার বাজার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গতকাল পাক মাটিতে ভারতীয় বায়ুসেনার হামলার খবর আসতেই তাসের ঘরের মতো পাকিস্তানের শেয়ার মার্কেট ভেঙে পড়ে। আজও সোজা হয়ে দাঁড়াতে পারল না সে দেশের শেয়ার সূচক কেএসই ১০০। বাজার খুলতেই হুড়মুড়িয়ে ১৩০০ পয়েন্ট পড়ে কেএসই সূচক দাঁড়ায় ৩৭,৫৩১-তে। সংবাদমাধ্যম ডন –সূত্রে খবর মঙ্গলবারও ৭৮৫ পয়েন্ট পতন হয়, যা গত দু’মাসে রেকর্ড বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- জঙ্গি দমনে পাকিস্তানকে ‘অর্থবহ পদক্ষেপ’ করার হুঁশিয়ারি আমেরিকার

আজ সকালে ভারতের শেয়ার বাজারে ‘সবুজ ঝড়’ দেখা দিলেও, নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে ভারতের আকাশে পাক-বিমান ঢুকে পড়ার খবর আসতেই পতন শুরু হয় দালাল স্ট্রিটে। সকালে ৩০০ পয়েন্টের উর্ধ্বমুখী সেনসেক্স এই মুহূর্তে ১৩০ পয়েন্ট পড়ে দাঁড়িয়েছে ৩৫,৮০০ অঙ্কে। গতকালও ভারতের শেয়ার বাজারে পতনের রেশ দেখা গিয়েছে। বাজার খুলতে ৫০০ পয়েন্ট পড়ে সেনসেক্স। এমনকি দিনভর যতই সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে উত্তেজনা বাড়তে থাকে, সেনসেক্স ও নিফটি এই দুই সূচকের হৃদকম্পনও ত্বরাণ্বিত হয়।

গত কাল  শুধু ভারত-পাকিস্তান নয় জাপানের নিকি, কোরিয়ার কসপি, হংকংয়ের হ্যাংস্যাং-সহ এশীয় শেয়ার সূচকগুলিও মন্দা দেখা যায়। প্রতিবেশী দুই দেশের রাজনৈতিক এবং কূটনৈতিক অস্থিরতায় ত্রস্ত থাকেন বিদেশী বিনিয়োগকারীরা। দ্রুত শেয়ার বিক্রি করতে থাকেন তাঁরা। ডলার নিরিখে টাকার দামও পড়ে।

আরও পড়ুন- বাধ্য হয়েই পাক মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক, চিনকে জানালেন সুষমা স্বরাজ

অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে দুই দেশের অর্থনীতিই ভেঙে পড়বে। ভারতের সার্বিক বৃদ্ধি তুলনামূলক মজবুত হলেও গলা অবধি ঋণে ডুবে রয়েছে পাকিস্তান। ক্ষমতায় এসে সে কথা মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খানও। চিন, সৌদি আরব-সহ মিত্র দেশগুলি থেকে ঋণ নিয়ে অর্থনৈতিক চাঙ্গা করার লক্ষ্যে ইমরান। এই মুহূর্তে মূল্যবৃদ্ধিও চরমে পৌঁছেছে। যুদ্ধের পথে হাঁটলে ইমরানের দেশ তাসের ঘরের মতো ভেঙে পড়বে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

.